০৭ ডিসেম্বর ২০২১
`

করোনা রোগীর দেহে ৫ মাস থাকছে ভাইরাস

করোনা রোগীর দেহে ৫ মাস থাকছে ভাইরাস - সংগৃহীত

মহামারি করোনা নিয়ে গবেষণা চলছে। ভ্যকসিন, করোনার নতুন নতুন ধরণ নিয়ে চলছে গবেষণা। আসছে নতুন নতুন তথ্য। এবার একটি সমীক্ষায় দেখা গেছে, যারা একবার করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন তাদের দেহে পাঁচ মাস থেকে যাচ্ছে এই ভাইরাস। শরীরে অ্যান্টিবডি থেকে যাবে ঠিকই কিন্তু সেই সব আক্রান্তরা সংক্রমণও ছড়াতে পারেন।

পাবলিক হেলথ ইংল্যান্ডের প্রাথমিক গবেষণায় দেখা গেছে, করোনা আক্রান্তদের পরবর্তীতে পুনরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় নেই। পরিসংখ্যান বলছে ৬ হাজার ৬১৪ জনের মধ্যে ৪৪ জনের দেহে এমনটা দেখা গেছে। অ্যান্টিবডি তৈরির জন্য এমনটা হলেও আক্রান্তদের শরীরে খুব সামান্য হলেও ভাইরাসটি থেকেই যাচ্ছে।

সেই তথ্য থেকেই সতর্ক করা হয়, যারা স্বাভাবিকভাবে অনাক্রমতা গড়ে তুলছেন তারাও নাক এবং মুখে এই ভাইরাস বহন করছেন। অজান্তেই তাদের থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে অন্য জনের দেহে।

সিনিয়র মেডিকেল অ্যাডভাইজার সুসান হপকিন্স বলেন, আমরা এখন জানি যে, যাদের মধ্যে ভাইরাস রয়েছে, এবং অ্যান্টিবডি তৈরি করেছে। তাদের বেশিরভাগই পুনরায় সংক্রমণ থেকে রক্ষা পেয়েছে। তবে এটি পুরোপুরি ঠিক নয়। আমরা জানি না কতক্ষণ সুরক্ষা বজায় থাকছে।

অনেকেই মনে করেন করোনা ভাইরাসের সাথে লড়াই করে সুস্থ হয়ে ওঠার অর্থ এই রোগের জন্য নিরাপদ। কারণ তারা এর বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে। কিন্তু সবসময় সেটা হয় না। এই সকল ক্ষেত্রে অ্যান্টিবডি তৈরি হলেও তা ভবিষ্যতের আক্রমণ থেকে প্রতিরোধের গ্যারান্টি দেয় না। সূত্র: ইন্ডিয়ান টাইমস



আরো সংবাদ


তথ্য প্রতিমন্ত্রী মুরাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে ব্যবস্থা নেয়ার দাবি (৩৮০৬৪)তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য নিয়ে যা বললেন ওবায়দুল কাদের (২৬৩০০)তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর (৯৩৭৬)মাহিকে নিয়ে ফোনালাপ ফাঁস, যা বললেন ইমন (৯১১৮)চলে গেলেন মাওলানা নূরুল ইসলাম জিহাদী (৭৫০৭)সেই ফোনালাপ নিয়ে মুখ খুললেন মাহিয়া মাহি (৬৬০২)এরা বেয়াদব, এদের জবাব মুখে দেয়া যায় না : গয়েশ্বর (৬২৯২)‘কেন্দ্র দখল করে জোর করে ভোট নিলে আমরা নিবো, কারণ আমরা সরকারের প্রতিনিধি’ (৫২১৫)সাপ মারতে আগুন : পুড়ে গেল সাড়ে সাত কোটির বাড়ি! (৪৭৯৬)ইরানের বন্দরে পাকিস্তানের যুদ্ধজাহাজ (৪২৫০)