২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, ১ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

করোনা রোগীর দেহে ৫ মাস থাকছে ভাইরাস

করোনা রোগীর দেহে ৫ মাস থাকছে ভাইরাস - সংগৃহীত

মহামারি করোনা নিয়ে গবেষণা চলছে। ভ্যকসিন, করোনার নতুন নতুন ধরণ নিয়ে চলছে গবেষণা। আসছে নতুন নতুন তথ্য। এবার একটি সমীক্ষায় দেখা গেছে, যারা একবার করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন তাদের দেহে পাঁচ মাস থেকে যাচ্ছে এই ভাইরাস। শরীরে অ্যান্টিবডি থেকে যাবে ঠিকই কিন্তু সেই সব আক্রান্তরা সংক্রমণও ছড়াতে পারেন।

পাবলিক হেলথ ইংল্যান্ডের প্রাথমিক গবেষণায় দেখা গেছে, করোনা আক্রান্তদের পরবর্তীতে পুনরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় নেই। পরিসংখ্যান বলছে ৬ হাজার ৬১৪ জনের মধ্যে ৪৪ জনের দেহে এমনটা দেখা গেছে। অ্যান্টিবডি তৈরির জন্য এমনটা হলেও আক্রান্তদের শরীরে খুব সামান্য হলেও ভাইরাসটি থেকেই যাচ্ছে।

সেই তথ্য থেকেই সতর্ক করা হয়, যারা স্বাভাবিকভাবে অনাক্রমতা গড়ে তুলছেন তারাও নাক এবং মুখে এই ভাইরাস বহন করছেন। অজান্তেই তাদের থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে অন্য জনের দেহে।

সিনিয়র মেডিকেল অ্যাডভাইজার সুসান হপকিন্স বলেন, আমরা এখন জানি যে, যাদের মধ্যে ভাইরাস রয়েছে, এবং অ্যান্টিবডি তৈরি করেছে। তাদের বেশিরভাগই পুনরায় সংক্রমণ থেকে রক্ষা পেয়েছে। তবে এটি পুরোপুরি ঠিক নয়। আমরা জানি না কতক্ষণ সুরক্ষা বজায় থাকছে।

অনেকেই মনে করেন করোনা ভাইরাসের সাথে লড়াই করে সুস্থ হয়ে ওঠার অর্থ এই রোগের জন্য নিরাপদ। কারণ তারা এর বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে। কিন্তু সবসময় সেটা হয় না। এই সকল ক্ষেত্রে অ্যান্টিবডি তৈরি হলেও তা ভবিষ্যতের আক্রমণ থেকে প্রতিরোধের গ্যারান্টি দেয় না। সূত্র: ইন্ডিয়ান টাইমস


আরো সংবাদ


premium cement