২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মোটা ব্যক্তিদের শরীরে করোনার ভ্যাকসিন কাজ না করার সম্ভাবনা রয়েছে

মোটা ব্যক্তিদের শরীরে করোনার ভ্যাকসিন কাজ না করার সম্ভাবনা রয়েছে - ছবি : সংগৃহীত

নতুন গবেষণায় দেখা গেছে করোনভাইরাসের ভ্যাকসিন স্থূলকায় বা মেদবহুল ব্যক্তির শরীরে কাজ না করার সম্ভাবনা রয়েছে। এমনকি স্থুল মানুষের কোভিড-১৯’এ মারা যাওয়ার সম্ভাবনা অন্য মানুষের তুলনায় ৪৮ শতাংশ বেশি।

চ্যাপেল হিলের বিশ্বব্যাপী ইউএস নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয় (ইউএনসি) কমিশন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স ও ইতালিসহ নানা দেশের বৈশ্বিক তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে।

সমীক্ষা অনুসারে, কোভিড -১৯’র কারণে স্থূল ব্যক্তিদের ১১৩ শতাংশ বেশি হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের ইনটেনসিভ কেয়ারে থাকার সম্ভাবনা ৭৪ শতাংশ বেশি ও মারা যাওয়ার সম্ভাবনা প্রায় ৪৮ শতাংশ বেশি রয়েছে।

‘সম্ভাবনা মূলত ৫০ শতাংশের অধিক। যা উচ্চ ভীতিকর একটি সংখ্যা। এগুলোর সবই আমাদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি। ‘এই গবেষণার নেতৃত্বদানকারী ইউএনসির অধ্যাপক ব্যারি পপকিন ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ানকে এমনটিই বলেন।

তিনি আরো বলেন, আমরা জানি করোনার ভ্যাকসিন স্থূল লোকের উপর ইতিবাচক প্রভাব ফেলবে। তবে সার্স ভ্যাকসিন ও ফ্লু ভ্যাকসিনের পরীক্ষা থেকে আমাদের সন্দেহ অন্যের তুলনায় স্থুলদের শরীরে এর প্রভাব কম হবে।

স্থূলতা হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস, ইনসুলিন প্রতিরোধের এবং প্রদাহের সম্ভাবনা বাড়িয়ে দেয়। আর সবগুলো রোগই করোনাভাইরাসের ঝুঁকি বাড়ায়।

সহ-লেখক প্রফেসর মেলিন্ডা বেক দ্য গার্ডিয়ানের বরাত দিয়ে বলেন, এই সমস্ত কারণ প্রতিরোধক কোষ বিপাক প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে। যা নির্ধারণ করে শরীরে কোভিড-২’র মতো সার্স ভাইরাস জীবাণুতে কেমন প্রতিক্রিয়া জানায়।

স্থূলকায় ব্যক্তিদের স্লিপ অ্যাপনিয়ার মতো শারীরিক অসুস্থতার ঝুঁকির যা বেশি থাকে যা পালমোনারি হাইপারটেনশন বাড়িয়ে তোলে।

সরকারী তথ্য অনুসারে, ইংল্যান্ডে ২৭ শতাংশ ও আমেরিকায় ৪০ শতাংশের বেশি প্রাপ্তবয়স্করা স্থূলকায়।

স্থুল শরীরের সমস্যা বিবেচনা করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এই বছরের শুরুতে একটি জাতীয় স্থূলত্ব প্রতিরোধ ব্যবস্থা চালু করেছেন।

সূত্র : ইয়েনি সাফাক


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল