২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


আবুধাবিফেরত কর্মীদের পরীক্ষা শেষে পুনরায় বিদেশে পাঠানো হবে : প্রবাসী কল্যাণ মন্ত্রী

- সংগৃহীত

আবুধাবিফেরত প্রবাসী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজনীয় পরীক্ষা শেষে পুনরায় বিদেশ পাঠানোর ব্যবস্থা করা হবে বলে সোমবার জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে প্রবাসী কর্মীদের বিদেশে পাঠানোর প্রক্রিয়া সহজীকরণের লক্ষ্যে অনলাইনে জরুরি আন্তমন্ত্রণালয় সভায় এ কথা জানা তিনি।

সভায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর প্রমুখ অংশ নেন।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, প্রবাসী কর্মীরা দেশের সম্পদ। তারা যাতে সহনশীল পর্যায়ের বিমান ভাড়ায় নির্বিঘ্নে গন্তব্য দেশে ফিরে যেতে পারেন সেদিকে সংশ্লিষ্ট সকলকে লক্ষ্য রাখতে হবে। তাদের গন্তব্য দেশের চাহিদা অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা করতে হবে। এছাড়াও প্রবাসী কর্মীদের বিদেশ যাত্রা নির্বিঘ্ন করার জন্য প্রয়োজনীয় ক্ষেত্রে কূটনৈতিক তৎপরতা অব্যহত থাকবে।

ইমরান আহমদ বলেন, আন্তঃমন্ত্রণালয় সভায় বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্তগুলো হলো- বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং এয়ার এরাবিয়ার ফ্লাইটে প্রবাসী কর্মীদের আবুধাবি হতে ফেরত আসার বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে প্রকৃত কারণ অনুসন্ধানপূর্বক মন্ত্রণালয়ে প্রতিবেদন দেবে। ওই প্রতিবেদনের আলোকে উপর্যুক্ত ফ্লাইটে দেশে প্রত্যাবর্তনকারী যাত্রীদের পুনরায় সংশ্লিষ্ট এয়ারলাইন্স কিংবা সরকারি ব্যবস্থাপনায় গন্তব্য দেশে পাঠানোর ব্যবস্থা নেয়া হবে। যেসব যাত্রীর বাংলাদেশ বিমানের টিকিট বুকিং দেয়া আছে, পরবর্তী ফ্লাইটগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের অনুকূলে টিকিট প্রদান করবে এবং এ ক্ষেত্রে টিকেটের জন্য যাত্রীদের অতিরিক্ত কোনো মূল্য পরিশোধ করতে হবে না।

আরও সিদ্ধান্ত হয়েছে যে বিদেশ গমনেচ্ছু এবং দেশে ফিরে আসতে ইচ্ছুক যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে ক্রমান্বয়ে ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে এবং কোভিড-১৯ পরিস্থিতি আরও ভালো হওয়ার সাথে সাথে এ সংখ্যা আরও বাড়ানো হবে। এবং বাংলাদেশ বিমানসহ অন্যান্য এয়ারলাইন্সের টিকিটের ন্যায্যমূল্য নির্ধারণের বিষয়ে বেবিচক প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে। ইউএনবি


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল