৩০ সেপ্টেম্বর ২০২০

আনন্দের কোচিং-এ বাংলাদেশের তিন দাবাড়ু

আনন্দের কোচিং-এ বাংলাদেশের তিন দাবাড়ু - ছবি: সংগৃহীত

প্রথমে বলা হয়েছিল বাংলাদেশে শুধু নোশিন আনজুম কোচিং পাবেন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথ আনন্দসহ  নাম করা ছয় সুপার গ্র্যান্ডমাস্টারের। কিন্তু দাবা ফেডারেশনের অনুরোধে এখন তিনজন পাচ্ছেন এই কোচিং। বাকী দুইজন হলেন ওয়ালিজা রহমান ও জান্নাতুল ফেরদৌস। নোশিন ও ওয়ালিজা ১ আগস্ট থেকে কোচিং পাচ্ছেন। জান্নাতুল ৭ আগস্ট যোগ দেন এই অনলাইন কোচিংয়ে।

এশিয়ান দাবা ফেডারেশন এই কোচিং-এর উদ্যোক্তা। ২০ আগস্ট পর্যন্ত চলবে তা। দাবা ফেডারেশনের সেক্রেটারি সৈয়দ শাহাবুদ্দিন শামীম জানান এই তথ্য।

এদিকে কন্টিনেন্টাল দাবা অ্যাসোসিয়েশন আয়োজিত ৪৮তম বার্ষিক দাবায় বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ৩ খেলায় ২ পয়েন্ট অর্জন করেছেন। তিনি প্রথম ও দ্বিতীয় খেলায় জয় পান। দ্বিতীয় ম্যাচে হার মানেন এক গ্র্যান্ডমাস্টারের কাছে। বিভিন্ন দেশের ২৫ গ্র্যান্ডমাস্টারসহ ১২২ জন দাবাড়ু এই অনলাইন দাবায় অংশ নিচ্ছেন।


আরো সংবাদ

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)