১১ জুলাই ২০২০

একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি পেল চার কলেজ

রাজধানীর নটরডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও সেন্ট গ্রেগরী হাই স্কুল এন্ড কলেজ তাদের নিজস্ব স্বকীয়তা বজায় রেখে স্বতন্তত্রভাবে শিক্ষার্থী ভর্তি করতে পারবে। চলতি শিক্ষাবর্ষে খ্রিস্টান মিশনারি পরিচালিত এ কলেজগুলো নিজস্ব প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তি করতে পারবেন।

স্বতন্ত্রভাবে পরিচালিত এ কলেজগুলোকে নিজস্ব প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে, করোনার সময় ভর্তি কার্যক্রম পরিচালনা করতে কলেজগুলোকে অবশ্যই স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া স্বাস্থ্যবিধি সরকারের নির্দেশনা মেনে চলতে শর্ত দেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে কলেজগুলোকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে নিজস্ব প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তির অনুমতি দেয়া হয়েছে। বিষয়টি জানিয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে এ সংক্রান্ত চিঠি দেয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে একাদশ শ্রেণিতে শিক্ষার্থীরা কোন কলেজে ভর্তি হবে তা নির্ধারণ করছে শিক্ষা বোর্ডগুলো। অনলাইনে শিক্ষার্থীর আবেদনের পছন্দক্রম থেকে একটি কলেজ নির্ধারণ করা হয়। আর ভর্তির পুরো কাজটি অনলাইনে সম্পাদন করা হয়। তবে প্রচলিতভাবে ভর্তির মূল যোগ্যতা নির্ভর করে এসএসসির ফলের ওপর।


আরো সংবাদ