১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

ইউক্রেনকে নতুন আকাশ প্রতিরক্ষা সাহায্য দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনকে নতুন আকাশ প্রতিরক্ষা সাহায্য দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের - ছবি : সংগৃহীত

হোয়াইট হাউস বৃহস্পতিবার জানিয়েছে, শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সরবরাহের তালিকায় ইউক্রেনকে সবচেয়ে অগ্রাধিকার দেয়া হবে।

আগের রাতে রাশিয়ার‍ ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় দেশব্যাপী বিদ্যুৎ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হওয়ার পর এই ঘোষণা আসে।

জাতীয় নিরাপত্তা কাউন্সিলের যোগাযোগ উপদেষ্টা জন কারবি বলেন, শত শত নতুন পেট্রিওট এবং নেসাম ক্ষেপণাস্ত্র, যেগুলো ভূমি থেকে নিক্ষেপ করে বিমান বা ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করা যায়, অন্যান্য দেশের আগে ইউক্রেনকে পাঠানো হবে।

তিনি বলেন, এর ফলে ইসরাইল এবং তাইওয়ানকে এই সব ক্ষেপণাস্ত্র পাঠানোর পরিকল্পনা ব্যাহত হবে না। অন্যান্য দেশ যারা ক্ষেপণাস্ত্রর জন্য অপেক্ষা করছে, তাদেরকে ওয়াশিংটনের সিদ্ধান্ত জানানো হলে তারা মোটামুটি সমর্থন করেছে।

সাংবাদিকদের টেলিফোনে ব্রিফ করার সময় কারবি বলেন, ‘বোঝাই যাচ্ছে, আরো বেশি প্রয়োজন এবং সেগুলো এখনি প্রয়োজন। এর ফলে, অন্যান্য দেশকে পেট্রিওট ও নেসাম ক্ষেপণাস্ত্র পরিকল্পনা অনুযায়ী সরবরাহ না করে, যুক্তরাষ্ট্র সরকার ইউক্রেনকে অগ্রাধিকার দেয়ার কঠিন কিন্তু প্রয়োজনীয় সিদ্ধান্ত নিয়েছে।’

ইউক্রেন-জুড়ে ব্যাপক হামলা
বৃহস্পতিবার দিবাগত রাতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় ইউক্রেনের বিভিন্ন এলাকায় বিদ্যুৎ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। যুদ্ধের ফলে বিদ্যুৎ ঘাটতির কারণে ইউক্রেন পর্যায়ক্রমিক ব্ল্যাক-আউট (বিদ্যুৎ বিচ্ছিন্নতা) ঘোষণার পরদিনই এই ব্যাপক আক্রমণ হলো।

ইউক্রেনের জাতীয় বিদ্যুৎ পরিষেবা-দানকারী সংস্থা উক্রেনেরগো বৃহস্পতিবার সকালে বলেছে, নৈশ হামলায় একটি তাপবিদ্যুৎ কেন্দ্র গুরুতর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তিনজন কর্মী আহত হয়েছেন।

উক্রেনেরগোর বিবৃতিতে আরো যোগ করা হয়েছে, ‘ভিনিৎসিয়া, নিপ্রোপেট্রোভস্ক, দনেৎস্ক ও কিয়েভ অঞ্চলের বিদ্যুৎ কেন্দ্রগুলোর নানা উপকরণ ও সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়েছে।’

উক্রেনেরগো বুধবার ঘোষণা করেছে, দেশজুড়ে প্রতি ঘণ্টায় পর্যায়ক্রমে বিদ্যুৎ-সংযোগ বন্ধ রাখা হবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চলতি মাসের শুরুতে বলেছেন, বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা গত বছর যা ছিল তা অর্ধেকে নামিয়ে এনেছে রুশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা।

জেলেনস্কি তার দৈনন্দিন ভাষণে বলেন, সরকারি কর্মকর্তারা পরিস্থিতির উন্নতির জন্য নানা পথের সন্ধান করছেন।

তিনি আরো বলেন, ‘আমরা এমন সমাধান-সূত্র বের করার প্রস্তুতি নিচ্ছি যা গরমের মৌসুমে আরো নির্ভরযোগ্য পরিসর নিশ্চিত করবে এবং এই অত্যন্ত কঠিন সময় অতিক্রম করতে মানুষকে আরো সুবিধা ও সহায়তা দেবে।’

ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, ইউক্রেনের ১০টির বেশি অঞ্চলে বৃহস্পতিবারের হামলায় রাশিয়ার নিক্ষেপ করা নয়টি ক্ষেপনাস্ত্রর পাঁচটি ও ২৭টি ড্রোনের সবগুলোকে তারা ভূপাতিত করেছে।

সামরিক বাহিনী বলেছে, রাশিয়া মূলত ইউক্রেনের পূর্বাঞ্চলকে নিশানা করেছে, বিশেষ করে নিপ্রোপেট্রোভস্ক অঞ্চলকে।

নিপ্রোপেট্রোভস্কের গভর্নর বলেন, ওই হামলায় তিনজন আহত হয়েছেন এবং সাতটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়ার দক্ষিণে ক্রাসনোদার অঞ্চলের গভর্নর বলেন, ইউক্রেন রাশিয়ার একাধিক তেল স্টোরেজ স্থাপনাকে লক্ষ্য করে রাতে ড্রোন হামলা চালিয়েছে।

গভর্নর ভেনিয়ামিন কোন্দ্রাতেভ বলেন, স্লাভিন্সক-না-কুবানি শহরে এক হামলায় একজন নারী নিহত হয়েছেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
ঘুম ভাঙল তামিমের, সংঘাত নয় সমাধান চান তিনি আমেরিকান দূতাবাস ও সকল ভারতীয় ভিসা সেন্টার আজ বন্ধ করোনায় আক্রান্ত বাইডেন রাজধানীতে ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েন সাংবাদিকদের ওপর হামলায় গভীর উদ্বেগ বিএফইউজে ও ডিইউজের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর সমর্থন ঘোষণা আজ সারাদেশে 'কমপ্লিট শাটডাউন' ‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা

সকল