১৬ জুন ২০২৪
`

তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া : যা বলছে যুক্তরাষ্ট্র

তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া : যা বলছে যুক্তরাষ্ট্র - সংগৃহীত

‘বিচ্ছিন্নতাবাদী কাজের’ প্রতিক্রিয়ায় তাইওয়ানের চারপাশে ‘শাস্তিমূলক’ সামরিক মহড়া শুরু করেছে চীন। তাইওয়ান প্রণালি ও চীনের উপকূলের ঠিক পাশে তাইওয়ান নিয়ন্ত্রিত বেশ কিছু দ্বীপ ঘিরে বৃহস্পতিবার শুরু করেছে দু’দিনের এ অনুশীলন।

যুক্তরাষ্ট্র বলেছে চীনের এই ধরনের উদ্যোগ খুবই উদ্বেগজনক।

তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট লাই চিং-তে দায়িত্ব নেয়ার ঠিক তিন দিন পর এ মহড়া শুরু করল প্রতিবেশী বৈশ্বিক পরাশক্তিটি। লাই চিং-তেকে ‘বিচ্ছিন্নতাবাদী’ বলে মনে করে বেইজিং। সোমবার উদ্বোধনী বক্তব্যে লাই চীনকে হুমকি দেয়া বন্ধ করার আহ্বান জানান। তার বক্তেব্যের নিন্দা জানিয়েছে চীন। একই সাথে তার বক্তব্যকে ‘অসম্মানজনক’ বলেও মন্তব্য করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াঙ ই।

চীনা কমিউনিস্ট পার্টি দাবি করছে, তাইওয়ান তাদেরই অঞ্চল এবং প্রয়োজনে শক্তি প্রয়োগ করে হলেও দ্বীপ দেশটিকে তাদের শাসনে নিয়ে আসবে।

চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ঘোষণা দিয়েছে, তাইওয়ানের যুদ্ধ মোকাবেলায় সক্ষমতা পরীক্ষা করে দেখার জন্য বৃহস্পতিবার ও শুক্রবার সামরিক বিমান এবং নৌ বাহিনীর জাহাজ তাইওয়ানের চারপাশে মহড়া দিচ্ছে।

এদিকে, চীনের সামরিক মহড়ার ঘোষণা দেয়ার পরপরই তাইওয়ান খুব দ্রুত প্রতিক্রিয়া জানিয়ে বলেছে। তারা ‘দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব’ রক্ষায় সমুদ্র, আকাশ ও স্থলপথে বাহিনী মেতায়েন করেছে।

তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রনালয় এই ধরনের ‘অযৌক্তিক উস্কানিমূলক’ কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে বলেছে, এসব কার্যকলাপ কেবলমাত্র আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকেই অস্থিতিশীল করে তুলবে।

এদিকে মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ডের উপ-কমান্ডার সেক্লঙ্কা ক্যানবেরায় সাংবাদিক ও উপস্থিত জনতার উদ্দেশে বলেন, ‘সত্যি বলতে এমন কিছু হবে তা আমরা প্রত্যাশা করছিলাম।’

তিনি আরো বলেন, ‘তবে আমরা চীনের কাছ থেকে এমন ব্যবহার প্রত্যাশা করেছি। কিন্তু এর অর্থ এটা নয় যে আমরা এতে নিন্দা জানাব না এবং আমাদেরকে প্রকাশ্যেই চীনের এই উদ্যোগের প্রতি নিন্দা জানাতে হবে।’

যুক্তরাষ্ট্র ‘এক চীনা’ নীতিতে বিশ্বাসী এবং তাইওয়ানের সাথে অর্থনৈতিক সম্পর্ক রক্ষা করলেও দু’দেশের কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement