১৬ জুন ২০২৪
`

ইউরোপীয় দেশগুলোর রাষ্ট্রীয় স্বীকৃতিকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনিরা

ইউরোপীয় দেশগুলোর রাষ্ট্রীয় স্বীকৃতিকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনিরা - প্রতীকী ছবি

স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ডের পক্ষ থেকে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতিকে স্বাগত জানিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

সরকারি বার্তা সংস্থা ওয়াফা পরিবেশিত এক বিবৃতিতে বলা হয়,‘ফিলিস্তিনি জনগণের নিজেদের ভূমির আত্মনিয়ন্ত্রণের অধিকারকে স্বীকৃতি এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধান বাস্তবায়নে বাস্তব পদক্ষেপ গ্রহণে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ডের এই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করেছে ফিলিস্তিনি প্রেসিডেন্সি।’

‘জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার আন্তর্জাতিক আইনের অধীনে স্বীকৃত একটি প্রতিষ্ঠিত অধিকার’ উল্লেখ করে বিবৃতিতে আরো বলা হয়, ফিলিস্তিন রাষ্ট্রকে এখনো স্বীকৃতি দেয়নি, এমন দেশগুলোকে তাদের দায়িত্ব পালনে সচেষ্ট হওয়া এবং ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারকে স্বীকার করার আহ্বান জানানো হয়েছে।

এই ঘোষণার আগে বুলগেরিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি, সাইপ্রাস ও সুইডেনসহ ইউরোপীয় ইউনিয়নের আটটি সদস্য দেশ ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়।

এদিকে, প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের নির্বাহী কমিটির মহাসচিব হুসেইন আল-শেখ এই পদক্ষেপকে 'ঐতিহাসিক মুহূর্ত' হিসেবে দেখছেন।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে এবং স্বীকৃতি দেবে এমন দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আল-শেখ জোর দিয়ে বলেন, এটিই এই অঞ্চলে স্থিতিশীলতা, সুরক্ষা ও শান্তির পথ।

ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ইসরায়েলের সাথে ১৯৬৭ সালের আগের সীমানা মেনে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি জানায়।

সূত্র : সিনহুয়া/ইউএনবি


আরো সংবাদ



premium cement