২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

গাজা নিয়ে মতবিরোধ, প্রথম ইহুদি-আমেরিকান বাইডেন কর্মকর্তার পদত্যাগ

যুক্তরাষ্ট্রে যুদ্ধবিরতি প্রতিবাদ - ফাইল ছবি

চলমান গাজা যুদ্ধে ইসরাইলের প্রতি সমর্থন প্রদানের জন্য বুধবার বাইডেন প্রশাসন থেকে লিলি গ্রিনবার্গ কল নামের এক কর্মকর্তা পদত্যাগ করেছেন। তিনি যুদ্ধের প্রতিবাদে প্রথম ইহুদি-আমেরিকান রাজনৈতিক কর্মকর্তা হিসেবে এই সিদ্ধান্ত নিলেন। বুধবার ফিলিস্তিনিরা যখন 'নাকবা' দিবস পালন করছে, তখন তিনি পদত্যাগ করেন। তিনি অভিযোগ করেন, বাইডেনের হাতে রক্তের দাগ আছে।

গ্রিনবার্গ কল মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিফ অব স্টাফের বিশেষ সহকারী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি বুধবার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ডেবরা হাল্যান্ডের কাছে তার পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

তিনি তার চিঠিতে লিখেন যে 'গাজায় ইসরাইলের গণহত্যার প্রতি প্রেসিডেন্ট বাইডেনের বিপর্যয়র, অব্যাহত সমর্থনের মধ্যে এই প্রশাসনের প্রতিনিধিত্ব করা অব্যাহত রাখার বিবেকবুদ্ধি আর পাচ্ছি না।'

তিনি বলেন, 'আমি আমার ইহুদি ঐতিহ্য থেকে যা শিখেছি, তা হলো এই যে প্রতিটি জীবনই অত্যন্ত মূল্যবান। যারা সহিংসংতা এবং নির্যাতনের শিকার হচ্ছে, তাদের পক্ষে দাঁড়ানো এবং অবিচারের মুখে কর্তৃপক্ষকে প্রশ্ন করা বাধ্যতামূলক।

গ্রিনবার্গ এর আগে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নির্বাচনী প্রচারণায় নিযুক্ত ছিলেন। পরে তিনি জো বাইডেনের নির্বাচনী প্রচারণায় যুক্ত হন।


পরে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রাজনৈতিক নযুক্তি লাভ করেন। তিনি এই চাকরিটি পেয়ে উল্লসিত হয়েছিলেন।

তিনি বলেন, 'স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করে আমি রোমাঞ্চ অনুভব করেছিলাম।'

কিন্তু গাজা যুদ্ধ এবং ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনে তার মধ্যে পরিবর্তন আসে।

গাজায় ইসরাইলি হামলায় এ পর্যন্ত ৩৫ হাজারের বেশি লোক নিহত হয়েছে।

তিনি বলেন, ৭ অক্টোবরের হামাসের হামলায় তার নিজের সম্প্রদায়ের অনেকে প্রিয়জনকে হারিয়েছ্ কিন্তু তার বদলে নিরীহ ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করা, দুর্ভিক্ষ, জাতিগত নির্মূলসহ সম্মিলিত শাস্তি দেয়াটা কোনো যৌক্তিক নয়।

গ্রিনবার্গ কল মার্কিন প্রশাসন থেকে পদত্যাগ করা দ্বিতীয় কর্মকর্তা। গত সপ্তাহে মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা বিভঅগ থেকে মেজর হ্যারিসন মান পদত্যাগ করেন। তিনিও গাজায় মার্কিন সমর্থনের প্রতিবাদে ওই সিদ্ধান্ত নেন। তিনিও ইউরোপিয়ান ইহুদি বংশোদ্ভূত বলে দাবি করেছন।

এছজাড়া গত মার্চে পররাষ্ট্র দফতরের কর্মকর্তা অ্যানেলে শেলাইন পদত্যঅগ করেন। তিনিও একই কারণ উল্লেখ করেন।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement