১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


গাজায় যুদ্ধবিরতিতে সম্মত হামাস : ইরান ও যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া

যুদ্ধবিররিতে হামাসের সম্মতির খবর উদযাপন করছে গাজাবাসী - ছবি : রয়টার্স

কাতার ও মিসরের মধ্যস্থতায় গাজায় যুদ্ধবিরতির চুক্তিতে সম্মত হয়েছে হামাস। এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে ইসরাইলের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র ও হামাসের মিত্র ইরান। সোমবার (৬ মে) আল জাজিরার খবরে তাদের প্রতিক্রিয়া তুলে ধরা হয়েছে।

যুদ্ধবিরতিতে হামাসের সম্মতির প্রতিক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট মুখপাত্র মিলার বলেছেন, গাজায় যুদ্ধবিরতির চুক্তিকে যুক্তরাষ্ট্র এখন সর্বাধিক গুরুত্ব দেয়। যুক্তরাষ্ট্র এখন হামাসের প্রতিক্রিয়াকে পর্যালোচনা করছে। আমরা ওই অঞ্চলে আমাদের মিত্রদের সাথে আলোচনা করে হামাসের প্রতিক্রিয়ার মূল্যায়ন করব।

যুদ্ধবিরতিতে সম্মতির বিষয়ে হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়ার সাথে কথা বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমিরাব্দুল্লাহিয়ান। তিনি বলেন, হানিয়া আমাকে বলেছে যে আমরা মিসর এবং কাতারের মধ্যস্থতায় ইসরাইলের আক্রমণ বন্ধ করতে, বন্দীদের বিনিময়, মানব অবরোধ তুলে নেয়ার জন্য প্রস্তাবিত পরিকল্পনার প্রতি হামাসের প্রতিক্রিয়া পাঠিয়েছি। এখন সিদ্ধান্ত ইসরাইলের মতামতের ভিত্তিতে হবে। বাকি আমরা আমাদের উদ্দেশ্যের প্রতি সৎ।’

হামাসের যুদ্ধবিরতিতে সম্মতি দেয়াকে স্বাগত জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেন, আমি আশা রাখি, ইসরাইল গাজায় যুদ্ধ বন্ধ করতে এবং উপত্যকা থেকে প্রত্যাহার করতে প্রতিশ্রুতিবদ্ধ হবে। এ সময় ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করতে এবং ফিলিস্তিনের ওপর ইসরাইলি দখলদারিত্বের অবসানের প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের ইসরাইলের জন্য অস্ত্র বহনকারী ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী শিবপুরে পুকুর থেকে মহিলার লাশ উদ্ধার বন্দীদের মুক্ত করতে আলোচনায় বসুন : নেতানিয়াহুকে বন্দীদের পরিবার

সকল