১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


যুদ্ধবিরতি প্রত্যাখ্যান করলে হামাসকে বহিষ্কার : যুক্তরাষ্ট্রের হুমকি বুমেরাং হতে পারে

কাতারকে যুক্তরাষ্ট্রের আল্টিমেটাম : যুদ্ধবিরতি প্রত্যাখ্যান করলে হামাসকে বহিষ্কার - ছবি : সংগ্রহ

ইসরাইলের প্রস্তাবিত যুদ্ধবিরতি চুক্তি গ্রহণ করতে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের অনীহার প্রেক্ষাপটে হতাশা বাড়তে থাকায় কাতার থেকে হামাস নেতাদের বহিষ্কার করার দাবি জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন গত মাসে কাতারকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে যে হামাস যদি আরেকটি যুদ্ধবিরতি প্রস্তাব প্রত্যাখ্যান করে, তবে কাতারের উচিত হবে হামাসের সিনিয়র কর্মকর্তাদের বহিষ্কার করা। ওয়াশিংটন পোস্ট শনিবার এ খবর প্রকাশ করেছে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে তিন সিনিয়র নেতার উদ্ধৃতি দিয়ে দাবি করা হয়েছে যে কয়েক মাস ধরেই কাতার হামাস নেতাদের বহিষ্কারের প্রস্তুতি নিচ্ছে। এর কারণ হলো যুদ্ধবিরতি প্রস্তাবগুলো গ্রহণ করার ব্যাপারে হামাসের অনীহা। আর বর্তমান প্রস্তাবের প্রতিও হামাস সাড়া না দেয়ায় ওই হতাশা আরো বেড়ে গেছে।

বাইডেন প্রশাসন আশা করছে যে কাতার থেকে হামাস নেতৃত্বকে বহিষ্কারের হুমকিতে রাজনৈতিক ফায়দা পাওয়া যাবে। তবে বিশ্লেষকেরা দাবি করছেন, এতে আলোচনাই কেবল জটিল হবে।

আলোচনার সাথে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, 'দোহায় হামাসের ওপর চাপ প্রয়োগ অকার্যকর চাপ। সমস্যা হলো, লোকজন সিদ্ধান্ত নেয় গাজা বসে। আর তাদের রাজনৈতিক অফিস কোথায় হবে, তা নিয়ে তারা পরোয়া করে না।'

কাতারে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত প্যাট্রিক থেরোস সূত্রটিকে বলেন, কাতার থেকে হামাসকে অপসারণ হবে হোয়াইট হাউসের জন্য 'দুঃস্বপ্ন।' এটা ভবিষ্যতের যেকোনো আলোচনার দরজা বন্ধ করে দেবে। ‌তিনি এ ধরনের পদক্ষেপকে এভাবে অভিহিত করেন, ‌'আমরা সমস্যার সমাধান করতে গিয়ে নিজেদেরই ধ্বংস করা।'

সিনিয়র হামাস নেতা হুসাম বাদরান মার্চের প্রথম দিকে দাবি করেছিলেন যে গাজার যুদ্ধবিরতি আলোচনা রুদ্ধ করার জন্য হামাস দায়ী নয়। বরং আগ্রহ দেখা যাচ্ছে না ইসরাইল ও আমেরিকার কাছ থেকে।

তিনি বলেন, আমরা আলোচনা বন্ধ করার কথা ঘোষণা করিনি। আমরা এই যুদ্ধ থামানোর জন্য সবচেয়ে বেশি আগ্রহী।

তিনি বলেন, 'আলোচনার একমাত্র জটিলতা হলো নেতানিয়াহুর অবস্থঅন। তিনিই আলোচনার টেবিলে কোনো চুক্তি করতে প্রত্যাখ্যান করেছেন। এই অঞ্চলের স্থিতিশীলতার জন্য সবচেয়ে বিপজ্জনক ব্যক্তি। তিনি গুলির সূচনা করেছেন।'

মিসরীয় ও হামাস কর্মকর্তাদের মতে, কাতারকে চুক্তিতে রাজি না হলে দোহায় হামাসের অফিস থেকে তাদেরকে বহিষ্কার করার জন্য হুমকি দেয়া হয়েছে।

তবে বাদরান এই দাবি অস্বীকার করেছেন।

ইসরাইল জীবিত পণবন্দীদের তালিকা দেয়ার অনুরোধ করেছে বলে যে খবর প্রকাশিত হয়েছে, তাও অস্বীকার করেন তিনি।

সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement