২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সংকীর্ণ হচ্ছে সৌদির নিওম শহর প্রকল্প ‘দি লাইনের’ পরিধি

সংকীর্ণ হচ্ছে সৌদির নিওম শহর প্রকল্প ‘দি লাইনের’ পরিধি - ছবি : জিও নিউজ

সৌদি আরবের নিওম রৈখিক শহর প্রকল্প ‘দ্য লাইন’কে সংকীর্ণ করা হচ্ছে। পরিকল্পনা ছিল এটি ১৭০ কিলোমিটার জুড়ে বিস্তৃত হবে। কিন্তু এখন সেটিকে ২ দশমিক ৪ কিলোমিটারেই সীমিত রাখার চিন্তা করা হচ্ছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, দ্য লাইন প্রকল্পটি ১৭০ কিলোমিটারজুড়ে বিস্তৃত থাকার কথা ছিল। যেন ১ দশমিক ৫ মিলিয়ন লোকের বসবাসযোগ্য হয়। কিন্তু এখন তা কমিয়ে ২ দশমিক ৪ কিলোমিটারে সীমিত করার চিন্তা করা হচ্ছে। তখন তাতে মাত্র ৩০ হাজার লোক বসবাস করতে পারবে।

খবরে আরো বলা হয়েছে, শহুরে জীবনযাত্রার চ্যালেঞ্জ মোকাবেলা এবং বিকল্প জীবনযাত্রার প্রচারের জন্য সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের এমবিএস-২০২০ ভিশনের অংশ ছিল এই দি লাইন প্রকল্পটি। কিন্তু তিনি এখন আর্থিক সীমাবদ্ধতার কারণে মেগা-প্রকল্পের আকার কমানোর এই সিদ্ধান্ত নিয়েছেন।

ব্লুমবার্গ প্রকল্পটির সাথে সম্পৃক্ত একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে লিখেছেন, দি লাইনে পুলব্যাক আসে। কারণ রাজ্যের সার্বভৌম সম্পদ তহবিল এখনো ২০২৪ সালের জন্য নিওমের বাজেট অনুমোদন করেনি।

সূত্রটি আরো জানিয়েছে, এটি দেখায় যে ট্রিলিয়ন ডলার বিনিয়োগের আর্থিক বাস্তবতা সৌদি সরকারের সর্বোচ্চ স্তরে উদ্বেগ সৃষ্টি করতে শুরু করেছে। কারণ এটি তার উচ্চাভিলাষী ভিশন ২০৩০ প্রোগ্রাম, রাজ্যের অর্থনীতিকে বৈচিত্র্যময় করার জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যাপক উদ্যোগটি পূরণ করার চেষ্টা করছে।

প্রকল্পটি মানবাধিকারের উদ্বেগের সাথেও পূরণ হয়েছে। কারণ নির্মাণের জন্য হাউইতাত উপজাতিকে তাবুক অঞ্চলে তাদের জমি থেকে বিতাড়িত করতে হবে।

সূত্র : জিও নিউজ


আরো সংবাদ



premium cement