০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ ইসরাইল

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন - সংগৃহীত

ইসরাইলি সামরিক বাহিনীর একটি ব্যাটালিয়নের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে চায় ওয়াশিংটন। এমন খবরের পর ক্ষোভ প্রকাশ করেছে ইসরাইলের নেতৃত্ব।

মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) ওয়েস্ট ব্যাংকের (পশ্চিম তীরের) একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা দেয়ার পরিকল্পনা করছে এমন একটি প্রতিবেদন প্রকাশের পর ইসরাইলি সরকার তীব্র ক্ষোভের সাথে প্রতিক্রিয়া জানিয়েছে।

উল্লিখিত পরিকল্পনার অধীনে ইসরাইলের নেতজাহ ইহুদা ইউনিটের সদস্যরা, যাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে, তারা কোনো মার্কিন সামরিক সহায়তা পাবেন না বা কোনো প্রশিক্ষণ নিতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের নিউজ আউটলেট অ্যাক্সিওসের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন কয়েক দিনের মধ্যে নিষেধাজ্ঞার ঘোষণা দিতে পারেন। তিনটি সরকারি সূত্র থেকে এমন তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার আগে ওয়েস্ট ব্যাংকের ঘটনার ওপর ভিত্তি করে, এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইউনিটটিকে ২০২২ সালে ওয়েস্ট ব্যাংক থেকে প্রত্যাহার করা হয়।

মানবাধিকার লঙ্ঘনে অভিযোগ ওঠেছে আইডিএফ এবং পুলিশের একাধিক ইউনিটের বিরুদ্ধে। তাদের আচরণের বিস্তারিত মূল্যায়নের পর নিষেধাজ্ঞার এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

আক্সিওস জানায়, অন্য ইউনিটগুলোকে নিষেধাজ্ঞা দেয়া হয়নি। কারণ তারা আচরণে বদল ঘটিয়েছিল।

এই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের ১৯৯৭ সালের ‘লেহি আইন’ অনুযায়ী নেয়া হয়েছে। এই আইনে মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী বিদেশী নিরাপত্তা এবং সামরিক ইউনিটগুলোর ক্ষেত্রে বিদেশী সহায়তা এবং প্রতিরক্ষা প্রশিক্ষণ কর্মসূচিতে নিষেধাজ্ঞা দেয়া যায়।

ইসলাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বলেন, ‘ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত নয়।’

তিনি বলেন, ‘ইসরাইল সরকার সম্ভাব্য সব উপায়ে এ ধরনের পদক্ষেপের বিরোধিতা করবে।’

তিনি লেখেন, ‘একটা সময়ে আমাদের সৈন্যরা দানবিক সন্ত্রাসের সাথে লড়াই করছে।’

আইডিএফের একটা ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপকে অযৌক্তিক এবং অনৈতিক বলেন তিনি।

ইসরাইলি মন্ত্রিসভার (ওয়ার ক্যাবিনেট) সদস্য বেনি গ্যান্টজ বলেন, ‘নিষেধাজ্ঞা আরোপ করলে তা আমাদের শত্রুদের ভুল বার্তা দেবে। বিপজ্জনক নজির স্থাপন করবে।’

এক্স প্ল্যাটফর্মে তিনি লেখেন, ‘তারা (নেতজাহ ইয়েহুদা ইউনিট) সামরিক আইন মেনে চলে এবং আন্তর্জাতিক আইন মেনেই কাজ করে।’

ইসরাইলকে মার্কিন সহায়তার নিন্দা ফিলিস্তিনের প্রেসিডেন্সির
ইসরাইলের জন্য সহায়তা অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে তাদের জনগণের বিরুদ্ধে আগ্রাসন হিসেবে উল্লেখ করেছে ফিলিস্তিনের প্রেসিডেন্সি। মার্কিন সহায়তার নিন্দা করে তারা জানায়, এর ফলে সহিংসতা আরো বাড়বে।

শনিবার ইউএস হাউস অব রিপ্রেজেন্টেটিভে পাস হওয়া একটি আইনে ইউক্রেন এবং তাইওয়ানের জন্য দীর্ঘ প্রতীক্ষিত সমর্থন প্যাকেজটিকে অন্তর্ভুক্ত করা হয়। তবে বেশ কয়েকজন প্রগতিশীল ডেমোক্র্যাট এই আইনের বিরুদ্ধে ভোট দেন।

এদিকে ফিলিস্তিনি অংশের একটি হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরাইলি হামলায় নয় শিশুসহ অন্তত ১৩ জন নিহত হয়েছে।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement