১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


ইসরাইলি হামলায় আরো ৮২ ফিলিস্তিনি নিহত

ইসরাইলি হামলায় আরো ৮২ ফিলিস্তিনি নিহত - ছবি : আল-জাজিরা

গাজায় ইসরাইলের আগ্রাসনে বেড়েই চলেছে নিহতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় তাদের হামলায় আরো ৮২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মাধ্যমে নিহতের সংখ্যা পৌঁছালো ৩০ হাজার ৯৬০ জনে।

রোববার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডিল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে আনাদোলু এজেন্সির বরাত দিয়ে বলা হয়, শনিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের অবিরত হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৮২ ফিলিস্তিনি নিহত এবং ১২২ জন আহত হয়েছেন।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ইসরাইলি দখলদারিত্ব গাজা উপত্যকায় ১০টি পরিবারে গণহত্যা চালিয়েছে। এ হামলায় গত ২৪ ঘণ্টায় ৮২ জন নিহত এবং ১২২ জন আহত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, গাজায় ইসরাইলি আগ্রাসনের শিকারদের ৭২ শতাংশই শিশু ও নারী।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, আন্তর্জাতিক আদালতের (আইসিজে) অস্থায়ী রায়কে লঙ্ঘন করে ইসরাইল গাজা উপত্যকায় তার আক্রমণ অব্যাহত রেখেছে। ৭ অক্টোবর শুরু হওয়া এ আক্রমণে অন্তত ৩০ হাজার ৯৬০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী এবং শিশু। এ সময় আহত হয়েছেন ৭২ হাজার ৫৫৪ জন।

গাজায় ইসরাইলের এই আগ্রাসনের কারণে ৮৫ শতাংশ ফিলিস্তিনিকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে। সৃষ্টি হয়েছে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সঙ্কট। জাতিসঙ্ঘের মতে, ইসরাইলের হামলায় ছিটমহলের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।
সূত্র : মিডিল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement