০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ১৯ শাবান ১৪৪৫
`

হজের খরচ কমালো সৌদি আরব

হজের খরচ কমালো সৌদি আরব - ছবি : সংগৃহীত

নিজ দেশের নাগরিক ও প্রবাসীদের জন্য হজের নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব। রোববার থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রক্রিয়ার জন্য ইলেকট্রনিক পদ্ধতি ব্যবহার করছে দেশটির হজ ও উমরাহ মন্ত্রণালয়।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, হজ ও উমরাহ মন্ত্রণালয় হজের নিবন্ধন প্রক্রিয়া নিজেদের ওয়েবসাইট ও নুসুক অ্যাপের মাধ্যমে চূড়ান্ত করেছে। এর মাধ্যমে খুব সহজেই হজের নিবন্ধন করা যাবে। এছাড়া এবার অভ্যন্তরীণ হাজী— নিজ নাগরিক ও প্রবাসীদের জন্য হজের খরচ কমিয়েছে দেশটি।

এবার স্থানীয় হাজীদের জন্য চারটি প্যাকেজ থাকবে, যার মধ্যে একটি হলো- ‘কম খরচের’ প্যাকেজ। এবার এই প্যাকেজটির মূল্য কমিয়ে করা হয়েছে ৩ হাজার ১৪৫ সৌদি রিয়াল, যা বাংলাদেশী অর্থে ৯২ হাজার টাকা।
এছাড়া পবিত্র স্থানগুলোতে আল মাসেয়ার ট্রেন সার্ভিসের ভাড়া ৪০০ রিয়াল থেকে ৩০০ রিয়াল করা হয়েছে বলেও জানা গেছে। তবে এ বিষয়টি এখনো নিশ্চিত করেনি হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

২০১০ সালে হাজীদের পরিবহণের জন্য আল মাসেয়ার ট্রেন সার্ভিস চালু করা হয়। এই সার্ভিসের ট্রেনগুলো মিনা, আরাফাত এবং মুজদালিফাহর নয়টি স্টেশনের মধ্যে চলাচল করে। শাটল ট্রেন সার্ভিসের মাধ্যমে পবিত্র নগরী মক্কার সাথে সৌদি আরবের অন্যান্য অঞ্চলকে সংযুক্ত করা হয়েছে। এই রুটের সর্বশেষ স্টেশনটি মিনার জামারাত ব্রিজের কাছে অবস্থিত। এই স্থানে প্রতীকী শয়তানকে লক্ষ্য করে নুড়ি পাথর নিক্ষেপ করেন হাজীরা।

আগামী জুনে হজের নতুন মৌসুম শুরু হবে। তবে এবার আগেভাগেই প্রস্তুতি শুরু করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। অন্যবার পবিত্র মক্কায় নির্দিষ্ট দেশের জন্য নির্দিষ্ট স্থান বরাদ্দ রাখা হতো। তবে এবার নিয়ম করা হয়েছে, যেসব দেশ আগে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করবে সেসব দেশ অগ্রাধিকার ভিত্তিতে স্থান বরাদ্দ পাবে।

সূত্র : গালফ নিউজ

 


আরো সংবাদ



premium cement
বেইলী রোডের আগুনে ব্যাপক প্রাণহানি : ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের শোক ঢাকা মেডিকেলের মর্গে সারি সারি লাশ : স্বজনদের আহাজারি আর ছোটাছুটি গাজায় ত্রাণ নিতে ১১২ জনকে হত্যা, ইসরাইলকে দায়ী করা প্রস্তাবে যুক্তরাষ্ট্রের বাধা ভারতে কেন্দ্রীয় চুক্তি : ক্রিকেটাররা কে কত করে পাবেন? বেইলি রোডে আগুনে মৃত ৪৪, সূত্রপাত নিচতলায় গাজায় ২৫ হাজার ফিলিস্তিনি নারী ও শিশু নিহত হয়েছে : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চার বছর নিষিদ্ধ পোগবা শাহরুখ খানের সম্পত্তির পরিমাণ কত? সর্বকালের সর্বনিম্নে দক্ষিণ কোরিয়ায় জন্মহার শরীরে আঁচিল বৃদ্ধি ক্যান্সারের ইঙ্গিত! বাঁকা অবতরণের এক সপ্তাহ পরও সচল আছে অডিসিয়াস

সকল