১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


যুদ্ধ শেষে গাজার নিয়ন্ত্রণ সম্পর্কে নেতানিয়াহুর মন্তব্যের ব্যাখ্যা চেয়েছে যুক্তরাষ্ট্র

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু - ছবি : সংগৃহীত

যুদ্ধ শেষে গাজার নিয়ন্ত্রণ সম্পর্কে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর মন্তব্যের ব্যাখ্যা চেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

রোববার (১২ নভেম্বর) ইসরাইলি ব্রডকাস্টিং অথরিটির সূত্রে ইসরাইলভিত্তিক গণমাধ্যম টাইমস অফ ইসরাইল এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু গত শনিবার বলেছিলেন, যুদ্ধ শেষে গাজার নিরাপত্তার নিয়ন্ত্রণ ছাড়বে না ইসরাইল। তার এই বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা জানতে চেয়েছেন যে প্রধানমন্ত্রী নেতানিয়াহু এই বক্তব্যে নিরাপত্তা নিয়ন্ত্রণ বলতে কী বুঝাতে চেয়েছেন।

এদিকে ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে আগামী বুধবার পার্লামেন্টে ভোটাভুটির আয়োজন করতে যাচ্ছে আয়ারল্যান্ড।

বামপন্থী সোস্যাল ডেমোক্র্যাটরা গত সপ্তাহে জানিয়েছে যে 'বেসামরিক নাগরিক, সাংবাদিক, জাতিসঙ্ঘ স্টাফ এবং স্বাস্থ্যকর্মীদের টার্গেট করা থেকে বিরত রাখতে ইসরাইলি রাষ্ট্রের ব্যর্থতার কারণে' রাষ্ট্রদূত ডানা আরলিচকে বহিষ্কার করতে আগামী সপ্তাহে তারা পার্লামেন্টে একটি প্রস্তাব আনবে।

আইরিশ পার্লামেন্ট ডায়াল আইরিনের ১৬০ আসনের মধ্যে সোস্যাল ডেমোক্র্যাটদের আছে মাত্র ছয়টি। তবে ইসরাইলি রাষ্ট্রদূত আরলিচের কূটনৈতিক মর্যাদা বাতিলের প্রস্তাবের পক্ষে বাম-ঘরানার কয়েকটি দল ওই প্রস্তাবে সমর্থন দিতে পারে।

পার্লামেন্টের বৃহত্তম দল, মধ্য ডান ফিয়ানা ফেইলও ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের আহ্বান জানিয়েছে। তবে তারা জানিয়েছে, তারা আন্তর্জাতিক অপরাধ আদালতে ইসরাইলকে নিতে তারা একটি প্রস্তাব উত্থাপন করবে।

উল্লেখ্য, ইউরোপিয়ান দেশ আয়ারল্যান্ডের সাথে ইসরাইলের অস্বভাবিক ধরনের টানাপোড়েন রয়েছে। তারাও ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার জন্য যে সংগ্রাম করছে, তার সাথে ফিলিস্তিনিদের আন্দোলনের মিল রয়েছে বলে অনেকে মনে করে।

আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারাদকার ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করলেও গাজায় বোমাবর্ষণকে 'সম্মিলিত শাস্তি'র মতো এবং 'অনেক বেশি প্রতিশোধ' গ্রহণের মতো বলে মনে করেন।

আয়ারল্যান্ডের আলঙ্কারিক রাষ্ট্রপতি মাইকেল ডি হিগিংসও ইসরাইলের সমালোচক। আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য তিনি ইসরাইলের সমালোচনা করেছেন।

সূত্র : টাইমস অফ ইসরাইল ও অন্যান্য 


আরো সংবাদ



premium cement
অভাবের সংসারেও মেধাবী মীম-মুন পড়াশোনা চালিয়ে যেতে চান ‘পর্ন তারকার মুখ বন্ধ রাখতে ট্রাম্প অর্থ দিতে বলেন’ মুম্বাইয়ে ধূলিঝড়ে বিলবোর্ড ভেঙে পড়ে নিহত ১৪ পি কে হালদারের আর্থিক কেলেঙ্কারির পর কেমন চলছে সেই প্রতিষ্ঠানগুলো দুর্নীতির অভিযোগে যুক্তরাষ্ট্রের সেনেটরের বিচার প্রক্রিয়া শুরু এনায়েতপুরের রাজার হাতে বাদশাহীর স্বাদ চিলিতে ব্রাজিলের প্রেসিডেন্টের রাষ্ট্রীয় সফর স্থগিত নড়াইলে ছুরিবিদ্ধ কিশোরের লাশ উদ্ধার ডলারের মূল্যবৃদ্ধি বাজারে যে ধরনের প্রভাব ফেলছে রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলে অগ্রসর হচ্ছে, নতুন রণাঙ্গনের এলাকা বাড়ছে যুক্তরাষ্ট্রে ইসরাইলবিরোধী বিক্ষোভে গ্রেফতার ৫০ অধ্যাপক

সকল