১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার কাছাকাছি সৌদি আরব : ক্রাউন প্রিন্স

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু - ফাইল ছবি

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছেন, উপসাগরের অন্যান্য দেশের উদাহরণ অনুসরণ করে এবং সৌদি-ইসরাইল চুক্তির জন্য যুক্তরাষ্ট্রে বড় ধরনের চাপের মধ্যে তার দেশ ইসরাইলের সাথে স্বাভাবিক করার ব্যাপারে ধারাবাহিকভাবে আরো কাছাকাছি চলে এসেছে।

মার্কিন সম্প্রচার প্রতিষ্ঠান ফক্স নিউজকে ক্রাউন প্রিন্স বুধবার বলেন, 'প্রতিদিনই আমরা আরো কাছাকাছি চলে আসছি।'

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সৌদি আরব ও ইসরাইলের মধ্যে সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে ব্যাপক চেষ্টা চালাচ্ছে। মার্কিন কর্মকর্তারা একান্ত আলোচনায় বলে থাকেন যে ২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের পুনঃনির্বাচনের ক্ষেত্রে ইসরাইল-সৌদি আরব সম্পর্ক স্বাভাবিক করা গুরুত্বপূর্ণ ইস্যুতে পরিণত হয়েছে।

ইসরাইলের সাথে সৌদি আরবের সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে যেসব শর্ত রয়েছে সেগুলোর মধ্যে রয়েছে ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলের সম্ভাব্য ছাড় প্রদান, সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার নিশ্চয়তা প্রদান এবং দেশটিকে বেসামরিক পরমাণু প্রযুক্তি হাসিলে সহায়তা প্রদান করা।

ফক্স নিউজকে প্রিন্স মোহাম্মদ বলেন, রিয়াদের কাছে ফিলিস্তিনি ইস্যুটি 'খুবই গুরুত্বপূর্ণ।' তিনি বলেন, আমরা এই অংশের সমাধান চাই।

তিনি বলেন, 'বিষয়টি কোথায় যায়, তা আমরা দেখতে চাই। আমরা আশা করছি, আমরা এমন এক স্থানে পৌঁছাতে পারব, সেখানে ফিলিস্তিনিদের জীবন সহজ হবে, ইসরাইলকে মধ্যপ্রাচ্যের একটি খেলোয়াড় হিসেবে পাব।'

ক্রাউন প্রিন্স আরো বলেন, ইরানের কাছে পরমাণু অস্ত্র রয়েছে। সৌদি আরবের কাছেও 'থাকা উচিত।'

ইরানের সাথে কিছুদিন আগে পর্যন্ত সৌদি আরবের প্রবল বৈরী সম্পর্ক ছিল। তবে চীনের কূটনৈতিক চেষ্টায় গত মার্চে দুই দেশের সম্পর্ক স্বাভাবিক হয়।

তেহরান তাদের কাছে পরমাণু অস্ত্র থাকার বিষয়টি অস্বীকার করেছে। তবে অনেকেই মনে করে, ইরানের কাছে পরমাণু অস্ত্র রয়েছে।
সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
সরকার মানবাধিকার ও গণতন্ত্রকে ধ্বংস করেছে : মাওলানা রফিকুল ইসলাম নির্বাচনে বহিরাগত রোধে চেকপোস্ট বসানোর নির্দেশ ইসির বাবার সাথে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে শিশুর মৃত্যু কালীগঞ্জে ট্রেনের যাত্রা বিরতির দাবিতে মানববন্ধন ফরিদগঞ্জে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ডিজিটাল যুগের সুবিধা সবার জন্য নিশ্চিতের আহ্বান জাতিসঙ্ঘ মহাসচিবের আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে কৃষি জমি ভরাট, ৩ জনের কারাদণ্ড অর্থনীতির ক্ষত সারাতে সুসময়ের অপেক্ষা পুরনো ঘরে নতুন রূপে ফিরছেন সাকিব রাফায় অভিযান চালানোর পক্ষে জাতিসঙ্ঘের আদালতে যে যুক্তি দিলো ইসরাইল ভারতের নির্বাচনে যে ধরনের ঝুঁকি তৈরি করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডিপফেক

সকল