১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪২৯, ১২ জিলহজ ১৪৪৫
`

ইরাকে সামরিক বিমানবন্দরে হামলায় নিহত ৩

ইরাকে সামরিক বিমানবন্দরে হামলায় নিহত ৩ - ছবি : সংগৃহীত

উত্তর ইরাকের আধা-স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলে একটি সামরিক বিমানবন্দরে বিমান হামলায় তিনজন নিহত হয়েছে।

সোমবার এ হামলা ও হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

এক বিবৃতিতে ওই অঞ্চলের কাউন্টার টেরোরিজম সার্ভিস বলেছে, সুলেইমানিয়াহ শহরের ২৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বের আরবাত বিমানবন্দরে হামলায় তিনজন কর্মী নিহত হয়েছে। আহত হয়েছে আরো তিন কুর্দি পেশমারগা বাহিনীর তিন সদস্য।

সম্প্রতি বিমানবন্দরটিতে প্রশিক্ষণের সুবিধার্থে প্যাট্রিয়টিক ইউনিয়ন অফ কুর্দিস্তানের সাথে যুক্ত সন্ত্রাসবিরোধী ইউনিটগুলোর পুনর্বাসন করা হয়েছিল। যা ওই অঞ্চলের দুটি প্রায়ই প্রতিদ্বন্দ্বী প্রধান দলগুলোর একটি। যারা সুলেইমানিয়াহর নিয়ন্ত্রণ করছে।

কাউন্টার টেরোরিজম সার্ভিস কোনো পক্ষকে হামলার জন্য দায়ী করেনি। তবে সুলায়মানিয়াহ গভর্নরেট একটি বিবৃতিতে ওই অঞ্চলের দেশগুলোকে কুর্দিস্তান অঞ্চল এবং ইরাকের সার্বভৌমত্বকে সম্মান করার জন্য আহ্বান জানিয়েছে এবং এতে বুঝানো হয়েছে যে এ হামলাটি তুরস্ক চালিয়েছে।

এছাড়াও সোমবার কুর্দিস্তান ন্যাশনাল কংগ্রেস, কুর্দি গোষ্ঠী এবং দলগুলোর একটি সহায়তাপুষ্ট সংগঠন একটি বিবৃতিতে বিশদ বিবরণ না দিয়ে বলেছে, তাদের এক সদস্যকে ইরবিলে গ্রুপের অফিসের ভেতরে ‘হত্যা’ করা হয়েছে।

তুরস্ক প্রায়ই সিরিয়া ও ইরাকের কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকের লক্ষ্যবস্তুগুলোতে হামলা চালায়। তারা বিশ্বাস করে, একটি কুর্দি বিচ্ছিন্নতাবাদী দল যেটি ১৯৮০ সাল থেকে তুরস্কের বিরুদ্ধে বিদ্রোহ করে চালিয়ে আসছে, তাদের সাথে এরা যুক্ত।

কুর্দি উগ্রবাদী কার্যকলাপের কথিত বৃদ্ধির কারণে ফ্লাইটের নিরাপত্তা হুমকির মুখে পড়ায় এপ্রিল মাসে সুলেইমানিয়াহ আন্তর্জাতিক বিমানবন্দরে এবং সেখান থেকে ফ্লাইটের জন্য আকাশসীমা বন্ধ করে দেয় তুরস্ক।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement