২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

লিবিয়ায় ধ্বংস্তূপ থেকে বের হচ্ছে শত শত লাশ, নিখোঁজ ১০ হাজার

লিবিয়ায় ধ্বংস্তূপ থেকে বের হচ্ছে শত শত লাশ, নিখোঁজ ১০ হাজার - ছবি : সংগৃহীত

লিবিয়ার উদ্ধারকর্মীরা বন্যাবিধ্বস্ত এলাকায় মাটির নিচে চাপা পড়া 'শত শত' লাশ বের করছে। আর এখনো ১০ হাজার লোক নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘূর্ণিঝড় দানিয়েলের তাণ্ডবে দেশটির পূর্বাঞ্চলীয় নগরী দারনার একটি অংশ প্রায় পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

পূর্ব লিবিয়ার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এক হাজারের বেশির লাশ সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে অন্তত ৭০০ জনের দাফন সম্পন্ন হয়েছে। দারনার অ্যাম্বুলেন্স কর্তৃপক্ষ মৃতের সংখ্যা ২,৩০০ বলে জানিয়েছে।

ঘূর্ণিঝড়ের ফলে সৃষ্ট বন্যার ৩৬ ঘণ্টারও পরে দারনায় সাহায্য আসতে শুরু করে। বন্যায় ৮৯ হাজার লোকের নগরীটির অন্তত '২০ ভাগ এলাকা' ধ্বংস হয়ে গেছে।

মঙ্গলবার থেকে সৈন্য, সরকারি কর্মী, স্বেচ্ছাসেবী এবং স্থানীয় লোকজন ধ্বংস্তূপের নিচ থেকে লোকজনকে বের করছে।

ঘূর্ণিঝড়টি লিবিয়ার পূর্বাঞ্চলের আরো কয়েকটি এলাকায় আঘাত হেনেছে। বায়দার প্রায় ৫০ জন মারা গেছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া সুসা, মার্জ, সুহাত এলাকাগুলোতেও ব্যাপক ক্ষতি হয়েছে।

লিবিয়ায় প্রায় এক যুগ ধরে দুটি প্রতিদ্বন্দ্বী প্রশাসনে বিভক্ত : একটি পশ্চিমে, একটি পূর্বে। প্রতিটি গ্রুপকে বিভিন্ন মিলিশিয়া বাহিনী এবং বিদেশী সরকার সমর্থন করে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
সারাদেশে আরো ২৯০ জনকে গ্রেফতার করেছে র‍্যাব গাজাবাসীর সমর্থনে ইয়েমেনের রাজপথে লাখো মানুষের বিক্ষোভ সেতু ভবন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রংপুর মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মিজুসহ গ্রেফতার ১৭ ঢাকায় গুলিবিদ্ধ শিবলুর লাশ ফেনীতে দাফন দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতেই এমন সহিংসতা : প্রধানমন্ত্রী মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর বক্তব্যের জবাবে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রেমিট্যান্স ও প্রবাসীদের দেশে ফেরা নিয়ে অপপ্রচার হচ্ছে : পলক অস্ত্রবিরতির জন্য হ্যারিসের আহ্বান, সমালোচনায় ইসরাইলি কট্টরপন্থিরা আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

সকল