২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সাইপ্রাসের তুস এয়ারলাইন্সের ওপর নিষেধাজ্ঞা দিল লেবানন

সাইপ্রাসের তুস এয়ারলাইন্সের ওপর নিষেধাজ্ঞা দিল লেবানন - ছবি : সংগৃহীত

সাইপ্রাসের সবচেয়ে বড় এয়ারলাইন্স তুস এয়ারওয়েজের বিমান লেবাননের আকাশ সীমায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে বৈরুত সরকার। সাইপ্রিয়ট এয়ারলাইন্সটিতে ইসরাইলের শেয়ার থাকার কারণে লেবানন এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

নিষেধাজ্ঞায় বলা হয়েছে- তুস এয়ারওয়েজের বিমান লেবাননের আকাশ সীমায় প্রবেশ করতে পারবে না এবং বৈরুতের রফিক হারিরি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে তা ল্যান্ড করতেও পারবে না। এই এয়ারলাইন্সে ইসরাইলের প্রায় অর্ধেক শেয়ার রয়েছে।

গতকাল (শনিবার) লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সরকারের একটি বিবৃতি প্রকাশ করেছে, যাতে বলা হয়েছে ইসরাইলি কোম্পানি নাফাইম হোল্ডিংস লিমিটেড সাইপ্রাসের এই এয়ারলাইন্সের শেয়ারের শতকরা ৪৯.৯ ভাগের মালিক। সরকারের পক্ষে বিবৃতিটি দিয়েছেন লেবাননের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালক ফাদি আল-হাসান।

তিনি জানান, এরইমধ্যে সাইপ্রাসের পক্ষ থেকে তাকে একটি চিঠি দেয়া হয়েছে যাতে বলা হয়েছে- ২০১৭ সালে সাইপ্রাস এবং লেবাননের মধ্যে বিমান চলাচলের বিষয় যে চুক্তি হয়েছিল তার আওতায় তুস এয়ারওয়েজের বিমান লেবাননের আকাশ সীমা ব্যবহার করবে। তবে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে তিনি জানান।

ইসরাইলকে বয়কট করার জন্য লেবাননের যে আইন রয়েছে তার কাঠামোর আওতায় সাইপ্রাসের এই এয়ারলাইন্সের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ

সকল