২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানে সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রীর মৃত্যুদণ্ড

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলিরেজা আকবরি - ছবি - ইন্টারনেট

যুক্তরাজ্যের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী আলিরেজা আকবরিকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরানের সুপ্রিম কোর্ট। তিনি ইরানি-ব্রিটিশ নাগরিক ছিলেন।

ইরানের বিচার বিভাগীয় সংবাদ সংস্থা মিজান অনলাইন বুধবার এই খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আলিরেজা আকবরিকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। কারণ ‘দুর্নীতি এবং গোয়েন্দা তথ্য দিয়ে তিনি দেশের অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তার ক্ষতি করে আসছিলেন।’

প্রতিরক্ষা মন্ত্রণালয় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলিরেজা আকবরিকে ‘দেশের সংবেদনশীল এবং কৌশলগত কেন্দ্রগুলোর অন্যতম গুরুত্বপূর্ণ অনুপ্রবেশকারী’ হিসেবে বর্ণনা করেছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে মিজান অনলাইন জানায়, “আকবরি তার গুরুত্বপূর্ণ পদের কারণে যুক্তরাজ্যের ‘সিক্রেট ইন্টেলিজেন্স সার্ভিস’- এম১৬ এর ‘প্রধান গুপ্তচর’ হয়ে উঠেছিলেন।”

২০১৯ সালের ২ ফেব্রুয়ারি ইরানের সরকারি পত্রিকা আকবরির একটি সাক্ষাৎকার প্রকাশ করে। তিনি মোহাম্মদ খাত্তামির ‘সংস্কারপন্থী সরকারের সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী’ ছিলেন। ১৯৯৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত ইরানের প্রেসিডেন্ট ছিলেন খাত্তামি।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ

সকল