১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


সিরিয়া থেকে কোনো শর্ত ছাড়া সেনা প্রত্যাহার করুন : ওয়াশিংটনকে তেহরান

সিরিয়া থেকে কোনো শর্ত ছাড়া সেনা প্রত্যাহার করুন : ওয়াশিংটনকে তেহরান -

দখলদার মার্কিন সেনারা সিরিয়ার প্রাকৃতিক সম্পদ, অপরিশোধিত তেল এবং কৃষিজাতপণ্য লুটপাটের ঘটনা অব্যাহত রাখায় কঠোর নিন্দা জানিয়েছে ইরান।

জাতিসঙ্ঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভানচি এই নিন্দা জানিয়ে আরব দেশটি থেকে দখলদার মার্কিন সেনাদের দ্রুত প্রত্যাহারের জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, মার্কিন সেনাসহ সমস্ত বিদেশী সেনাকে দ্রুত এবং নিঃশর্তভাবে প্রত্যাহার করতে হবে।

মাজিদ তাখতে রাভানচি বলেন, সিরিয়ার যে সমস্ত এলাকায় মার্কিন সেনারা দখলদারিত্ব কায়েম করেছে সেসব এলাকার প্রাকৃতিক সম্পদ বিশেষ করে তেল এবং কৃষিজাতপণ্য লুটপাট করছে; এর বিরুদ্ধে ইরান আবারো নিন্দা জানায়। এটি সম্পূর্ণভাবে সিরিয়ার সার্বভৌমত্ব এবং জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের চরম লঙ্ঘন। গতকাল বৃহস্পতিবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের অধিবেশনে মাজিদ তাখতে রাভানচি এসব কথা বলেন।

তিনি জোর দিয়ে বলেন, উগ্রবাদী গোষ্ঠীগুলোকে চূড়ান্তভাবে নির্মূল করা এবং দখলদার বিদেশী সেনাদের উপস্থিতির অবসান না হওয়া পর্যন্ত সিরিয়া সঙ্কটের সমাধান হবে না।

সিরিয়ার পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চলে মার্কিন বাহিনী দখলদারিত্ব কায়েম করেছে। পেন্টাগন দাবি করে আসছে, এসব অঞ্চলের তেল যাতে আইএস উগ্রবাদীদের হাতে না পড়ে সেজন্য তারা সেখানে সেনা মোতায়েন করে রেখেছে।

দেখুন:

আরো সংবাদ



premium cement

সকল