২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইরানের ৩৩ ওয়েবসাইট বাজেয়াপ্ত করলো যুক্তরাষ্ট্র

ইরানের ৩৩ ওয়েবসাইট বাজেয়াপ্ত করলো যুক্তরাষ্ট্র - ছবি : কোলাজ

ইরানের সংবাদমাধ্যমের উপর বড়সড় আক্রমণ। অভিযোগ, দুই ডজনেরও বেশি সংবাদমাধ্যমের ওয়েবসাইট ব্লক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রাথমিকভাবে খবরের সত্যতা স্বীকার না করলেও পরে মার্কিন প্রশাসন খবরটি স্বীকার করে নেয়। ইরানের দাবি, মঙ্গলবার হঠাৎই সংবাদমাধ্যমগুলির ওয়েবসাইট ব্লক হয়ে যায়। পেজে ভেসে ওঠে ওয়েবসাইটটি ‘সিজ’ অর্থাৎ, বাজেয়াপ্ত করা হয়েছে।

জাতিসঙ্ঘের পরমাণু সংক্রান্ত কমিটি আইএইএ-এর প্রধান রাফায়েল গ্রসি। সম্প্রতি এক রিপোর্টে তিনি জানিয়েছেন, ইরানে ইউরেনিয়ামের মজুত উদ্বেগজনক ভাবে বেড়েছে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বিবৃতি দিয়ে জানিয়েছে, সব মিলিয়ে ইরানের ৩৩টি ওয়েবসাইট বাজেয়াপ্ত করা হয়েছে। এর ফলে ওই ওয়েবসাইটের কোনো খবর পাঠক দেখতে পাবেন না। প্রতিটি ওয়েবসাইটই কোনো না কোনো ভাবে ইরান প্রশাসনের সাথে যুক্ত এবং তারা ভুল খবর প্রচার করছিল বলে অভিযোগ। ওয়েবসাইট গুলির মধ্যে গুরুত্বপূর্ণ ইরানিয়ান ইসলামিক রেডিও অ্যান্ড টেলিভিশন, কাতা-ইব-হিজবোল্লাহ পরিচালিত তিনটি ওয়েবসাইট। এই সবকটি ওয়েবসাইটের উপরেই অ্যামেরিকা নিষেধাজ্ঞা জারি করেছিল বলে জানিয়েছে মার্কিন প্রশাসন। বস্তুত, এই সবকটি ওয়েবসাইটের সঙ্গেই চরমপন্থি ও জঙ্গি সংগঠনের যোগাযোগ আছে বলেও অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

ব্লক হওয়ার পরে প্রতিটি ওয়েবসাইটেই এফবিআই-য়ের লোগো দেখা যাচ্ছে। সেখানে বাজেয়াপ্ত হওয়ার কারণ লেখা নোটিসও টাঙিয়ে দেওয়া হয়েছে।

ইসলামিক রিপাবলিক অফ ইরান ব্রডকাস্টিং আমেরিকা এই কাজের তীব্র প্রতিবাদ জানিয়েছে। এই সংস্থাই ইরানের সমস্ত টেলিভিশন, রেডিও, ওয়েবসাইটের উপর নজর রাখে। বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, এই ঘটনার মাধ্যমে ইরানের বাক-স্বাধীনতায় হস্তক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। যা মৌলিক অধিকার। তাদের বক্তব্য, ইসরাইল এবং সৌদি আরবের সাহায্য নিয়ে আমেরিকা একাধিক ওয়েবসাইট বন্ধ করেছে। ওই ওয়েবসাইটগুলি মার্কিন অত্যাচার, অন্যায়ের বিরুদ্ধে কথা বলতো। গত এক বছর ধরে আমেরিকার সাথে ইরানের সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। জো বাইডেন ক্ষমতায় আসার পরেও তার উন্নতি হয়নি। বরং ইরানের পরমাণু সংক্রান্ত কার্যকলাপ ভালো চোখে দেখেননি বাইডেন। ইরানের উপর তিনিও চাপ বাড়িয়েছেন।

সূত্র : ডয়েচে ভেলে


আরো সংবাদ



premium cement
দেশের জন্য কাজ করতে আ’লীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর শনিবার যেসব এলাকায় ১২ ঘণ্টা বন্ধ থাকবে গ্যাস সরবরাহ ওলামা দলের আংশিক কমিটি ঘোষণা নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ গ্রেফতার জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার

সকল