২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মসজিদুল আকসায় মুসল্লিদের ওপর হামলা, সাংবাদিকসহ আহত ৫

পশ্চিম তীরে পৃথক বিক্ষোভে হামলায় আহত ৪৭
মসজিদে আক্রমণে উদ্যত ইসরাইলি বাহিনী - ছবি : শিহাব নিউজ এজেন্সি

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড জেরুসালেমের মসজিদুল আকসায় মুসল্লিদের ওপর হামলা করেছে ইসরাইলি নিরাপত্তা বাহিনী। শুক্রবার জুমার নামাজের পর মুসল্লিদের আয়োজিত এক বিক্ষোভে ইসরাইলি বাহিনী হামলা করলে দুই সাংবাদিকসহ অন্তত পাঁচজন আহত হয়েছে।

এর আগে মঙ্গলবার জেরুসালেমে অনুষ্ঠিত উগ্র জাতীয়তাবাদী ইসরাইলিরা ১৯৬৭ সালের ইসরাইলি বাহিনীর জেরুসালেম দখল স্মরণে পতাকা মিছিল বের করে। মিছিলের প্রতিক্রিয়া ও মিছিলকারীদের উসকানীমূলক স্লোগানের প্রতিবাদে শুক্রবার জুমার নামাজের পর মসজিদুল আকসা চত্ত্বরে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনিদের এই বিক্ষোভে সমাবেশ চলাকালে ইসরাইলি নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ওপর হামলা চালায়। এই সময় তারা রাবার মোড়ানো ধাতব বুলেট, টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড বিক্ষোভকারীদের লক্ষ্য করে নিক্ষেপ করে।

ইসরাইলি বাহিনীর হামলায় এই সময় ব্রিটেনভিত্তিক ফিলিস্তিনি সংবাদমাধ্যম মিডল ইস্ট আইয়ের দুই নারী সাংবাদিকসহ অন্তত পাঁচ ফিলিস্তিনি আহত হন।

মিডল ইস্ট আই জানায়, মসজিদুল আকসা চত্ত্বরে পেশাগত দায়িত্ব পালনকালে তাদের এক সাংবাদিক লতিফা আবদুল লতিফ পায়ে রাবার মোড়ানো ধাতব বুলেটবিদ্ধ হয়েছেন। অপর সাংবাদিক সুনদুস ইউইসও একই সাথে আহত হন।

এদিকে শুক্রবার অধিকৃত পশ্চিম তীরের বেইতা শহরে ফিলিস্তিনিদের এক বিক্ষোভে ইসরাইলি বাহিনীর হামলায় অন্তত ৪৭ জন আহত হয়েছেন।

বেইতার পাশেই সাবিহ পাহাড়ে ফিলিস্তিনিদের কৃষিজমিতে অবৈধ ইসরাইলি বসতি নির্মাণের প্রতিবাদে তারা এই বিক্ষোভের আয়োজন করেন।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ইসরাইলি বাহিনী টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়লে অন্তত ৪৭ জন আহত হন।

এর আগে অধিকৃত জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপনে গত ২৫ এপ্রিল আদেশ দেয় ইসরাইলি এক আদালত। এর জেরে ফিলিস্তিনিদের বিক্ষোভে পরপর কয়েক দফা মসজিদুল আকসায় হামলা চালায় ইসরাইলি বাহিনী। ৭ মে থেকে ১০ মে পর্যন্ত এই সকল হামলায় এক হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জাতিসঙ্ঘের মানবিক সাহায্য বিষয়ক দফতর ইউএনওসিএইএ।

শেখ জাররাহ থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদের আদেশ এবং মসজিদুল আকসায় হামলার পরিপ্রেক্ষিতে ইসরাইলের সাথে সংঘর্ষে জড়ায় অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী স্বাধীনতাকামী সংগঠন হামাস। ১০ মে থেকে ২১ মে পর্যন্ত এই সংঘর্ষে গাজায় ইসরাইলি বিমান হামলায় ৩৯ নারী ও ৬৬ শিশুসহ ২৫৭ জন ফিলিস্তিনি নিহত হন। অপরদিকে হামাসের রকেট নিক্ষেপে এক সৈন্য ও দুই শিশুসহ ১৩ জন নিহত হয়।

সূত্র : মিডল ইস্ট আই, টিআরটি ওয়ার্ল্ড, আলজাজিরা


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল