২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


সাবেক বন্দী ইসরাইলি সৈন্যের ভিডিও প্রকাশ করলো হামাস

হামাসের হাতে বন্দী অবস্থায় গিলাদ শালিতের ভিডিও ফুটেজ - ছবি : সংগৃহীত

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে বন্দী থাকা এক ইসরাইলি সৈন্যের ভিডিও ফুটেজ প্রকাশ করেছে সংগঠনটি। রোববার কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরায় এই ভিডিও প্রচারিত হয়।

গিলাদ শালিত নামের ইসরাইলি এই সৈন্য ২০০৬ থেকে টানা পাঁচ বছর গাজায় হামাস যোদ্ধাদের হাতে বন্দী ছিলেন।

ভিডিও ফুটেজে গিলাদ শালিতকে খেলতে, গান শুনতে, ব্যায়াম করতে ও নিজে নিজে রান্না করতে দেখা যায়।

২০০৬ সালে গাজা সীমান্তে এক অভিযানে গিয়ে হামাসের হাতে আটক হন শালিত। ২০১১ সালে হামাসের সাথে ইসরাইলের বন্দী বিনিময়ের চুক্তি অনুসারে এক হাজার ২৭ ফিলিস্তিনি বন্দীর মুক্তির বিনিময়ে শালিতকে ইসরাইলে ফেরত পাঠানো হয়।

ওই ভিডিও ফুটেজের সাথেই হামাসের হাতে বর্তমানে বন্দী থাকা এক ইসরাইলি সৈন্যের অডিও রেকর্ড যুক্ত করা হয়। অডিও রেকর্ডে নাম প্রকাশ না করা ওই সৈন্যকে ইসরাইলি সরকারের প্রতি তাকে ও তার সাথে বন্দী অন্য ইসরাইলি সৈন্যদের উদ্ধারের জন্য অনুরোধ করতে শোনা যায়।

এদিকে ইসরাইলের টেলিভিশন চ্যানেল ১২ জানায়, ইসরাইলি নিরাপত্তা বাহিনী নিশ্চিত হয়েছে ওই অডিও রেকর্ডটি হামাসের হাতে বন্দী থাকা ইসরাইলি সৈন্য আভেরা মেনগিসতু। ২০১৪ থেকে তিনি হামাসের হাতে বন্দী রয়েছেন।

অবশ্য ইসরাইলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্টে প্রকাশিত এক খবরে মেনগিসতুর মায়ের বরাত দিয়ে জানানো হয়েছে, অডিওতে সংযুক্ত কণ্ঠ তার ছেলের নয়।

তিনি বলেন, 'আমি আমার ছেলের জন্য অপেক্ষা করছি এবং আশা করছি শিগগির তার সাথে আমি মিলিত হবো, যেভাবে তারা আমাকে প্রতিশ্রুতি দেয়।'

সূত্র : প্রেস টিভি ও জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement