১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


ইসরাইলের প্রধানমন্ত্রীর দৌড়ে থাকা কে এই বেনেট?

নাফতালি বেনেট - ছবি : রয়টার্স

ইসরাইলের দীর্ঘকালীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরোধী মধ্যপন্থী ইয়েশ আতিদ ও রক্ষণশীল ইয়ামিনা দলের মধ্যে জোট সরকার গঠনের সম্ভাবনায় সমাপ্ত হতে চলছে নেতানিয়াহুর শাসন। দুই দলের মধ্যে জোট গঠনের শর্ত অনুযায়ী প্রথম দফায় প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন ইয়ামিনা প্রধান ও প্রভাবশালী ব্যবসায়ী নাফতালি বেনেট।

অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি বসতি সম্প্রসারণের সমর্থক বেনেট মনে করেন, ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সুযোগ করে দেয়া ইসরাইলের জন্য আত্মহত্যার শামিল।

তবে রোববার ইসরাইলের নতুন সরকার গঠনে তার সম্মতির বিষয়ে জানাতে গিয়ে নেতানিয়াহুর সাবেক এই সহযোগী বলেন, দেশকে রাজনৈতিক বিপর্যয় থেকে রক্ষা করতেই তিনি জোট সরকারে অংশ নিচ্ছেন।

বেনিয়ামিন নেতানিয়াহুর ২২ বছরের ছোট মার্কিন অভিবাসী ইহুদি পরিবারের সন্তান বেনেট দীর্ঘদিন লিকুদ পার্টির সাথে যুক্ত ছিলেন। নেতানিয়াহুর মন্ত্রিসভায় তিনি শিক্ষা, অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়েরও দায়িত্ব পালন করেন।

১৯৭৬ সালে উগান্ডায় এনতেবে বিমানবন্দরে যাত্রাবাহী বিমান হাইজ্যাকের ঘটনায় উদ্ধার অভিযানে নিহত বেনিয়ামিন নেতানিয়াহুর বড় ভাই ইউনোতান ইউনি নেতানিয়াহুর নামে নিজের বড় ছেলের নাম রেখেছেন বেনেট।

এছাড়া ইসরাইলি বসতি সম্প্রসারণ সমর্থনে তিনি জোরালো প্রচারণা চালিয়ে আসছেন।

তবে রক্ষণশীল, মধ্যপন্থী ও বাম ধারার সমন্বয়ে এবং আরব নেসেট সদস্যদের সমর্থনে গঠিত হতে যাওয়া নতুন 'পরিবর্তনের সরকারে' বেনেটের অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বসতি সম্প্রসারণের বিষয়ে প্রচারণা চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না।

রোববার দলীয় সদস্যদের সাথে বৈঠকের পর বক্তৃতায় তিনি বলেন, ডান ও বাম দুই পক্ষকেই তাদের আদর্শগত বিষয়ে আপস করতে হবে।

বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে নাফতালি বেনেটের সংঘর্ষমূলক সম্পর্কের পরিপ্রেক্ষিতে এই বছর ২৩ মার্চ অনুষ্ঠিত নির্বাচনে স্বতন্ত্র অবস্থানে থেকে অংশ নেয় ইয়ামিনা দল।

তবে বেনেটের প্রধানমন্ত্রী পদে দায়িত্ব গ্রহণে শান্তি প্রতিষ্ঠা ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সম্ভাবনা দেখছেন না ফিলিস্তিনিরা।

নাফতালি বেনেট ১৯৭২ সালে হাইফায় যুক্তরাষ্ট্র থেকে আসা ইহুদি অভিবাসী পরিবারে জন্মগ্রহণ করেন। বর্তমানে স্ত্রী ও চার সন্তানসহ তিনি তেলআবিবের রানানা মহল্লায় বাস করছেন।

জেরুসালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে তিনি উচ্চশিক্ষা গ্রহণ করেন। পাশাপাশি প্রযুক্তি বিষয়ে তিনি বাণিজ্যিক উদ্যোগ গ্রহণ করেন। ২০০৫ সালে তার সিকিউরিটি সফটওয়ার সিওটা মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান আরএসএ'র কাছে ১৪ কোটি ৫০ লাখ ডলারে (এক হাজার দুই শ' ২৭ কোটি ৩৮ লাখ টাকা) বিক্রি করেন।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement