২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মসজিদুল আকসার পরিচালককে ডেকে পাঠালো ইসরাইল

শেখ ওমর আল-কিসওয়ানি - ছবি : সংগৃহীত

অধিকৃত পূর্ব জেরুসালের মসজিদুল আকসার পরিচালক শেখ ওমর আল-কিসওয়ানিকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছে ইসরাইলি গোয়েন্দা কর্তৃপক্ষ। রোববার তাকে এই জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয় বলে জানায় জর্দান পরিচালিত ওয়াকফ কর্তৃপক্ষ।

জেরুসালেমের পবিত্র স্থান তত্ত্বাবধানকারী ওয়াকফ কর্তৃপক্ষ ইসরাইলের এই পদক্ষেপের বিষয়ে বিস্তারিত আর কিছু জানায়নি।

অন্যদিকে ইসরাইলি কর্তৃপক্ষও এই বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি।

এর আগেও আল-কিসওয়ানিকে জিজ্ঞাসাবাদের বিভিন্ন সময় ইসরাইলি পুলিশ ও গোয়েন্দা কর্তৃপক্ষ ডেকে পাঠায়। এছাড়া তাকে কয়েক দফা গ্রেফতারও করে ইসরাইলিরা।

মসজিদুল আকসা ইসলামে তৃতীয় পবিত্রতম স্থান হিসেবে বিবেচিত। মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীর পরেই মুসলমানদের কাছে এর অবস্থান।

অন্যদিকে ইহুদিরাও একে তাদের পবিত্র স্থান হিসেবে দাবি করে। তাদের মতে, প্রাচীন দুইটি ইহুদি মন্দির এই স্থানে তৈরি হয়েছিল।

ইসরাইলি বসতি স্থাপনকারীরা ২০০৩ সাল থেকেই শুক্রবার ও শনিবার ছাড়া প্রতিদিনই মসজিদের অভ্যন্তরে প্রবেশের অনুমতি পেয়ে আসছে।

১৯৬৭ সালে ছয়দিনের আরব-ইসরাইল যুদ্ধের পর ইসরাইল মসজিদুল আকসাসহ পূর্ব জেরুসালেম দখল করে নেয়। ১৯৮০ সালে আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরোধিতা উপেক্ষা করে শহরটিকে ইসরাইলের ভেতর একীভূত করে একে দেশটির রাজধানী হিসেবে ঘোষণা করে।

তখন থেকে বিভিন্ন সময়ই মসজিদুল আকসায় ফিলিস্তিনিদের প্রবেশে বাধা দেয়ায় ইসরাইলি বাহিনী ও ফিলিস্তিনি বাসিন্দাদের মধ্যে প্রায়ই সংঘর্ষ চলে আসছে।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল