০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


নাতাঞ্জ পরমাণু স্থাপনা পরিদর্শন করলেন আইএইএ’র পরিদর্শকরা

নাতাঞ্জ পরমাণু স্থাপনা পরিদর্শন করলেন আইএইএ’র পরিদর্শকরা -


আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র পরিদর্শকরা বুধবার ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনা পরিদর্শন করেছেন। সম্প্রতি সেখানে নাশকতামূলক হামলা হওয়ার পর এই প্রথম আইএইএ’র পরিদর্শকরা সেখানে গেলেন।

সংস্থাটির মুখপাত্র ফ্রেডেরিক ডাল বলেছেন, ‘আইএইএ’র পরিদর্শকরা ইরানে তাদের পরিদর্শন কাজ অব্যাহত রেখেছেন এবং তারা বুধবার নাতাঞ্জ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ স্থাপনা পরিদর্শন করেছেন।’ তিনি আরো বলেন, তার সংস্থা আইএইএ’র নির্বাহী পরিষদে নিয়মিত ত্রৈমাসিক প্রতিবেদন জমা দেয়ার কাজ চালিয়ে যাবে।

ইরান গত ১১ এপ্রিল ঘোষণা করে, দেশটির নাতাঞ্জ পরমাণু স্থাপনার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় দুর্ঘটনা ঘটেছে। ইরানের আণবিক শক্তি সংস্থার চেয়ারম্যান আলী আকবর সালেহি এ ঘটনাকে ‘পারমাণবিক সন্ত্রাসবাদের উৎকৃষ্ট উদাহরণ’ হিসেবে উল্লেখ করেন।

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানায়, ইসরাইলের পক্ষ থেকে সাইবার প্রযুক্তি ব্যবহার করে নাতাঞ্জ পরমাণু স্থাপনায় হামলা চালানো হয়েছে। এরপর ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ওই ঘটনায় তেল আবিবের হাত থাকার বিষয়টি নিশ্চিত করেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ ঘটনার প্রতিক্রিয়ায় বলেছেন, তেহরান এখন থেকে শতকরা ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করবে যা এত দিনের মাত্রার তিন গুণ। তিনি বলেন, আমরা ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করে তাদেরকে দেখিয়ে দিতে চাই তারা যেন ইরানের দিকে আর কখনো চোখ তুলে তাকানোর সাহস না দেখায়।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement