১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


‘পশ্চিম তীরের অংশবিশেষ নিয়ন্ত্রণে নেয়ার পরিকল্পনা করছে ইসরাইল’

পশ্চিম তীরে ইসরাইলি বসতি - ছবি : সংগৃহীত

ইসরাইলের বসতি স্থাপন বিষয়ক মন্ত্রী তেজাখি হানেগবি বলেছেন, ইসরাইলি সরকার অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরের কিছু অংশ নিয়ন্ত্রণে নেয়ার পরিকল্পনা করছে।

সোমবার ইসরাইলের টেলিভিশন আই২৪ নিউজের সাথে এক সাক্ষাতকারে এই কথা বলেন তিনি।

হানেগবি বলেন, ‘এর কোনো যৌক্তিকতা নেই যে, জুদেয়া ও সামারিয়ার (পশ্চিম তীর) পাঁচ লাখ মানুষ ইসরাইলি আইনের অধীনে বাস করছেন না। আমরা গোলান হাইটসে যে পদক্ষেপ নিয়েছি, একইভাবে তা জুদেয়া ও সামারিয়ার ক্ষেত্রে নেবো।’

তবে সাক্ষাতকারে কবে এই পদক্ষেপ নেয়া হবে, তার কোনো সময়সীমা জানাননি হানেগবি।

এর আগে গত বছরের জুলাইয়ে অধিকৃত পশ্চিম তীরের অংশবিশেষ দখলের পরিকল্পনা করে ইসরাইল। তবে আন্তর্জাতিক চাপে ওই পরিকল্পনা স্থগিত করা হয়।

সাক্ষাতকারে বিভিন্ন আরব দেশের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তির অংশ হিসেবে আরবদের সাথে ভবিষ্যত সম্পর্কের কাঠামোর বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এর বিষয়ে তিনি কোনো আগাম মন্তব্য করতে পারেন না।

তিনি বলেন, ‘উপসাগরীয় দেশগুলোর সাথে সম্পর্ক কতদূর যাবে আমি তা বলতে পারবো তবে এটি এমন এক জোট যা গঠন করা উচিত ছিল জনগণের সিদ্ধান্ত অনুসারে, নতুন চুক্তি অবস্থার পরিবর্তন করবে।’

হানেগবি বলেন ইসরাইলের ওমানের সাথে ‘যৌথ স্বার্থ’ রয়েছে। পাশাপাশি সৌদি আরবের সাথে ‘সম্পর্ক সম্প্রসারণে’ আশা প্রকাশ করেন তিনি।

গত বছর ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিতে স্বাক্ষর করে। মিসর ও জর্দানের পর নতুন আরব দেশ হিসেবে এই দেশগুলো ইহুদিবাদী রাষ্ট্রটির সাথে কূটনীতিক সম্পর্ক স্থাপন করলো, যাকে ফিলিস্তিনিরা তাদের সাথে বিশ্বাসঘাতকতা হিসেবে অভিযোগ করছেন।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি চেন্নাইকে বিদায় করে বেঙ্গালুরুর ‘অবিশ্বাস্য’ প্লে অফ মনের মিনার ভেঙে পড়েনি মার্কিন প্রশাসনের ‘বাকস্বাধীনতা’র মুখোশ শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী

সকল