১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


প্রতিরক্ষা নীতি নির্ধারণের ক্ষেত্রে কারো হস্তক্ষেপ মানবো না : ইরান

প্রতিরক্ষা নীতি নির্ধারণের ক্ষেত্রে কারো হস্তক্ষেপ মানবো না : ইরান -

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির পাশাপাশি প্রতিরক্ষা নীতি নির্ধারণের ক্ষেত্রে তার দেশ কারো হস্তক্ষেপ মেনে নিতে প্রস্তুত নয়। ইরান সব আন্তর্জাতিক আইন মেনে চলছে বলেও তিনি উল্লেখ করেছেন।

পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের সমাপনী বিবৃতিতে ইরানের বিরুদ্ধে যেসব ভিত্তিহীন ও পুনরাবৃত্তিমূলক অভিযোগ আনা হয়েছে তা নাকচ করে দিয়ে এসব কথা বলেছেন খাতিবজাদে। মধ্যপ্রাচ্য ও দূরপ্রাচ্যের পরিস্থিতি সম্পর্কে অজ্ঞতা, বিদ্বেষ ও সৌদি সরকারের চাপের মুখে ওই পরিষদ ইরানের বিরুদ্ধে এ বিবৃতি দিয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইরানসহ মধ্যপ্রাচ্যের অন্য দেশের ব্যাপারে সৌদি সরকারের ধ্বংসাত্মক নীতির কারণে প্রতিবেশী দেশগুলোর বিশাল সম্পদ ধ্বংস হয়ে যাচ্ছে এবং এ অঞ্চল অস্ত্র ও গোলাবারুদের স্তুপে পরিণত হচ্ছে।

ইহুদিবাদী ইসরাইলের সাথে কিছু আরব দেশের সম্পর্ক স্থাপন সম্পর্কেও কথা বলেন সাঈদ খাতিবজাদে। তিনি বলেন, সৌদি আরবসহ অন্য যেসব দেশ ইয়েমেনসহ বিভিন্ন দেশে দায়িত্বজ্ঞানহীন হস্তক্ষেপ চালিয়ে হাজার হাজার নিরপরাধ মানুষকে হত্যা করছে তারা ভেবেছে ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন করলেই এসব অপরাধের কারণে আন্তর্জাতিক আদালতে বিচারের হাত থেকে পার পাওয়া যাবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তার দেশ সব সময় পারস্য উপসাগরীয় অঞ্চলের সব সমস্যা এ অঞ্চলের দেশগুলোর মধ্যে আলোচনা ও সহযোগিতার মাধ্যমে সমাধানের আহ্বান জানিয়ে এসেছে। এক্ষেত্রে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা রেখে যেকোনো দেশ যেকোনো উদ্যোগ নিলে তেহরান তাকে স্বাগত জানাবে বলেও তিনি উল্লেখ করেন।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
গাজায় যুদ্ধবিরতির আদেশ দিতে জাতিসঙ্ঘ শীর্ষ আদালতের প্রতি দ. আফ্রিকার আহ্বান দীর্ঘ ভ্রমণ শেষে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ দল স্মার্ট চশমায় ‘বিপ্লব’ আনছে গুগল! বৃষ্টিতে ভণ্ডুল ম্যাচ, প্লেঅফে সানরাইজার্স হায়দরাবাদ যুক্তরাষ্ট্রের পর ব্রিটেনেও ভারতীয় ‘বিষাক্ত’ ভারতীয় মশলার বিরুদ্ধে কড়াকড়ি গাজায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লিগের মা দিবস-বাবা দিবসের পাঁচালী ব্যাংক খাতে অব্যবস্থাপনার পরিণাম বাইডেন-ট্রাম্প বিতর্ক জুন ও সেপ্টেম্বরে গাজায় ইসরাইলি ট্যাংকের গোলায় নিজেদের ৫ জন সৈন্য নিহত চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কে বাসের ধাক্কায় পথচারী নিহত

সকল