০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের কার্টুন : শার্লি এবদোর বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের কার্টুন : শার্লি এবদোর বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি - সংগৃহীত

ফরাসি রম্য সাময়িকী শার্লি এবদো প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ানকে নিয়ে একটি ব্যঙ্গচিত্র বা কার্টুন প্রকাশ করায় ক্ষিপ্ত তুরস্ক, সাময়িকীটির বিরুদ্ধে ‘আইনি ও কূটনৈতিক’ ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়েছে।

কার্টুনে আঁকা হয়েছে তুরস্কের প্রেসিডেন্ট হিজাব পরা এক নারীর স্কার্ট উঠিয়ে দেখছেন। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বলছে দেশটির কৌঁসুলিরা এই রম্য সাময়িকীর বিরুদ্ধে সরকারিভাবে তদন্ত শুরু করেছে।

ফ্রান্সে সম্প্রতি ক্লাসরুমে হযরত মোহাম্মদের (সা:) কার্টুন দেখানোর কারণে একজন স্কুল শিক্ষকের শিরশ্ছেদের ঘটনার পর ইসলাম ধর্ম নিয়ে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর সাম্প্রতিক কিছু মন্তব্য ও কট্টরপন্থীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেবার ব্যাপারে তার অঙ্গীকার নিয়ে ফ্রান্স এবং তুরস্কের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

এরদোয়ান তুরস্কের জনগণকে ফরাসি পণ্য বর্জনের ডাক দিয়ে বলেন ইমানুয়েল ম্যাক্রঁর ‘মানসিক চিকিৎসা’ করানো প্রয়োজন। ফ্রান্সের এক স্কুলের ক্লাসে শিক্ষার্থীদের হযরত মোহাম্মদের (সা:) কার্টুন দেখানোর কারণে একজন শিক্ষকের হত্যার ঘটনার পর ধর্ম নিরেপক্ষতাকে সুরক্ষা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন ইমানুয়ের ম্যাক্রঁ।

ফ্রান্সের জাতীয় পরিচিতির কেন্দ্রে রয়েছে দেশটির ধর্মনিরপেক্ষতা। ফ্রান্স বলছে একটি বিশেষ কোনো সম্প্রদায়ের অনুভূতি রক্ষা করতে গিয়ে বাক স্বাধীনতা খর্ব করা হলে তা দেশটির অখণ্ডতা ক্ষুন্ন করবে।

শার্লি এবদো এরদোয়নের ব্যঙ্গচিত্র ছাপার পর তুরস্কের সরকার ক্ষিপ্ত হয়েছে। প্রেসিডেন্ট এরদোয়ানের যোগাযোগ বিষয়ক পরিচালক ফাহরেত্তিন আলতুন বলেছেন, ‘শার্লি এবদো সম্প্রতি আমাদের প্রেসিডেন্টের চরিত্রকে মিথ্যা রং দিয়ে ন্যাক্কারজনক কিছু তথাকথিত কার্টুন ছবি ছেপেছে। সাংস্কৃতিক বৈষম্য আর ঘৃণা ছড়ানোর লক্ষে নেয়া সাময়িকীটির এই জঘন্য প্রয়াসের আমরা নিন্দা জানাচ্ছি।’

ভাইস প্রেসিডেন্ট ফুয়াদ ওকতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘এই অসম্মান’নের বিরুদ্ধে সোচ্চার হবার আহবান জানিয়েছেন।

ফুয়াদ ওকতে এক টুইট বার্তায় লিখেছেন, ‘মত প্রকাশের স্বাধীনতাকে সামনে রেখে এ ধরনের কাজ করে আপনি মানুষকে বোকা বানাতে পারবেন না।’

শার্লি এবদো প্রেসিডেন্ট এরদোয়ানের ব্যঙ্গচিত্র ছাপানোর পর পাল্টা জবাবে তুরস্কের সরকারপন্থী রম্য সাময়িকী ‘মিসভাক’ ইমানুয়েল ম্যাক্রঁ ও শার্লি এবদোর সমালোচনামূলক বেশ কিছু ব্যঙ্গচিত্র ছেপেছে তাদের টুইটার পাতায়।


আরো সংবাদ



premium cement