২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


লেবাননের প্রধানমন্ত্রী হচ্ছেন স্বল্প-পরিচিত কূটনীতিক মুস্তফা আদিব

মুস্তফা আদিব - ছবি : সংগৃহীত

লেবাননের প্রধানমন্ত্রী পদে পরবর্তী সরকারের নেতৃত্বের জন্য স্বল্প-পরিচিত কূটনীতিক মুস্তফা আদিবকে বেছে নিয়েছে সুন্নি মুসলিম সমর্থিত দল দ্য ফিউচার মুভমেন্ট। আজ সোমবার মনোনয়ন প্রক্রিয়া নিশ্চিত করা হবে জানিয়েছে আল জাজিরা।

বৈরুতে বিস্ফোরণের পর চরম সংকটে পড়া দেশটির নতুন প্রধানমন্ত্রী জার্মানির ছিলেন। লেবাননের সাম্প্রদায়িক রাজনৈতিক ব্যবস্থায় দেশটির প্রধানমন্ত্রী হবেন একজন সুন্নি মুসলিম।

চলতি মাসের শুরুরদিকে রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে প্রায় ১৯০ জনের মৃত্যু আর ব্যাপক ক্ষয়ক্ষতির তুমুল সমালোচনা ও আন্দোলনের মুখে ক্ষমতা গ্রহণের ছয় মাসের মাথায় পদত্যাগ করে হাসান দিয়াবের নেতৃত্বাধীন সরকার।

এদিকে আজ সোমবার সকালে প্রেসিডেন্ট মিশেল আউন পরবর্তী প্রধানমন্ত্রী বাছাইয়ের জন্য আনুষ্ঠানিকভাবে সংসদ সদস্যদের পরামর্শ নেবেন। এছাড়াও কাদের নিয়ে সরকার গঠিত হবে তাও আলোচনা করতে হবে - এমন একটি প্রক্রিয়া যা অতীতে অনেক সময় নিয়েছিল।

কিন্তু এবার দ্রুতই এসমস্যার সমাধান করতে চাইছে লেবানন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর পুনরায় বৈরুত সফরের আগেই দেশটি তার সরকার প্রধান নিশ্চিত করতে চাইছে।

চারজন সাবেক প্রধানমন্ত্রী ও হরিরির দ্য ফিউচার মুভমেন্ট দলের সাথে আলোচনা শুরু হবে, যাদের সবাই জার্মানিতে লেবাননের রাষ্ট্রদূত আদিবকে মনোনীত করেছে।

এছাড়াও হিজবুল্লাহ, আমাল মুভমেন্ট ও ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্ট সহ অন্যান্য বেশিরভাগ বড় দলগুলো ইঙ্গিত দিয়েছে যে তারা আদিবকেই মনোনীত করবে। আল জাজিরা


আরো সংবাদ



premium cement