১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


আমিরাত সফরে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান

- ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে চুক্তি সইয়ের পর ইহুদিবাদী ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন আবু ধাবি সফরে গেছেন।

এটি হচ্ছে ইসরাইলের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের কোনো কর্মকর্তার প্রথম আমিরাত সফর এবং এই সফরে কোহেন নিরাপত্তা ইস্যু নিয়ে আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

গত ১৩ আগস্ট সংযুক্ত আরব আমিরাত এবং ইহুদিবাদী ইসরাইল কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করার চুক্তি সইয়ের পর এই সফর অনুষ্ঠিত হচ্ছে। এরইমধ্যে কোহেন নিরাপত্তার ইস্যুতে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ আহোদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে রাজধানী আবুধাবিতে আলোচনা করেছেন।

ইসরাইল ও আমিরাতের চুক্তি করতে মধ্যস্থতা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম জানিয়েছে, দু পক্ষ নিরাপত্তার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেছে। এর পাশাপাশি আঞ্চলিক বিভিন্ন ঘটনাবলীতে অভিন্ন স্বার্থ নিয়ে দু'পক্ষ মতবিনিময় করে।

আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পেছনে ইয়োসি কোহেন প্রধান ভূমিকা রেখেছেন বলে ইসরাইলের ওয়াইনেট নিউজ ওয়েবসাইট জানিয়েছে।

এছাড়া, আরো কয়েকটি পারস্য উপসাগরীয় অঞ্চলের আরব দেশের সঙ্গে ইসরাইল সম্পর্ক প্রতিষ্ঠা করতে যাচ্ছে। এক্ষেত্রেও কোহেনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল