১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


গাজায় টানা ৭ দিন ধরে ইসরাইলি তাণ্ডব, একমাত্র বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ

- ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের গাজার উপত্যকায় গত সাত দিন ধরে আকাশ থেকে তাণ্ডব চালাচ্ছে ইসরাইলি বাহিনী। প্রতিদিনই বিমানের সাহায্যে হামলা করা হচ্ছে।

এদিকে গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হয়ে গেছে। বিদ্যুৎকেন্দ্রের জন্য গত এক সপ্তাহ ধরে কোন ধরনের জ্বালানি গাজায় ঢুকতে দিচ্ছে না ইসরাইল। দেশটির অভিযোগ গাজা থেকে অগ্নি বেলুন ও ঘুড়ি উড়ানো বন্ধ করতে হবে।

হামাস নিয়ন্ত্রিত গাজায় ২০ লাখের মতো মানুষ ১০ ঘন্টা পরপর মাত্র ছয় ঘন্টার জন্য বিদ্যুৎ পেয়ে থাকেন।

জ্বালানী শেষ হয়ে যাওয়ার পর গাজার বিদ্যৎ বিতরণ কেন্দ্রের কর্মকর্তা মুহাম্মদ তাবেত বলেন, এখন হয়তো মাত্র চার ঘন্টার জন্য বিদ্যুৎ দেয়া যেতে পারে।

দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকায় গাজাবাসী ও ব্যবসায়ীরা মূলত জেনারেটরের উপর নির্ভর করে।

গাজা কতৃপক্ষের বরাতে জানা যায়, মঙ্গলবার থেকে বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যাওয়ায় হাসপাতালসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার স্বাভাবিক কার্যক্রমে বিঘ্ন ঘটতে পারে।

ইসরাইল গাজার সাথে বর্হি বিশ্বের বাণিজ্যিক যোগাযোগ বন্ধ করে দিয়েছে এবং মাছ ধরা বন্ধ করতে সমুদ্রের প্রবেশ নিষিদ্ধ করেছে।

এদিকে বিমান হামলার বিষয়ে ইসরাইলের দাবি, হামাসের অবস্থানে হামলা হচ্ছে। হামলার পর ইসরাইলি সেনাবাহিনী বরাবরের মতো একই অজুহাত দেখিয়েছে।

বিবৃতিতে বলেছে, গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ডে বেলুনে করে আগুনের গোলা পাঠানোর জবাবে হামলা চালানো হচ্ছে। সম্প্রতি ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আরব আমিরাতের সম্পর্ক স্থাপনের চুক্তি হওয়ার পর থেকে তাণ্ডব বেড়েছে। এই চুক্তির বিরুদ্ধে ফিলিস্তিনিদের মনে নতুন করে ক্ষোভের সঞ্চার হয়েছে। আল জাজিরা


আরো সংবাদ



premium cement