২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পরমাণু স্থাপনা চালু করল আরব আমিরাত

পরমাণু স্থাপনা চালু করল আরব আমিরাত - সংগৃহীত

তেলসমৃদ্ধ সংযুক্ত আরব আমিরাত বারাকা পরমাণু বিদ্যুৎ স্থাপনা চালু করেছে। আরব বিশ্বে এটি প্রথম পরমাণু বিদ্যুৎ স্থাপনা। শনিবার দেশটি পরমাণু বিদ্যুৎ স্থাপনা চালুর ঘোষণা করেছে।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-তে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধি হামাদ আলকাবি টুইটার পোস্টে জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাতের বারাকা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রথম পরমাণু চুল্লি সফলতার সঙ্গে চালু হয়েছে।

ইংরেজি ভাষায় লিখিত ওই টুইটার পোস্টে তিনি বলেন, “নতুন ধরনের পরিষ্কার জ্বালানি পাওয়ার ক্ষেত্রে জাতির জন্য এটি একটি ঐতিহাসিক মাইলফলক।”

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুম অন্য এক টুইটার বার্তায় বলেন, বারাকা বিদ্যুৎ স্থাপনার কাজ সফলতা সঙ্গে শেষ হয়েছে। জ্বালানি এবং টেকসই উন্নয়নের ক্ষেত্রে ঐতিহাসিক এই অর্জনের জন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান।

গত ফেব্রুয়ারি মাসে বারাকা বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিতে পরমাণু রড ভরার কাজ শুরু করেছিল আমিরাত এবং এর মধ্যদিয়েই সংযুক্ত আরব আমিরাতের জন্য বাণিজ্যিকভাবে পরমাণু বিদ্যুৎ ব্যবহারের পথ উন্মুক্ত হয়ে যায়। সূত্র: পার্সটুডে


আরো সংবাদ



premium cement