১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


আমেরিকার ইরানবিরোধী নয়া হুমকি, তীব্র প্রতিক্রিয়া চীন-রাশিয়ার

আমেরিকার ইরানবিরোধী নয়া হুমকি, তীব্র প্রতিক্রিয়া চীন-রাশিয়ার
আমেরিকার ইরানবিরোধী নয়া হুমকি, তীব্র প্রতিক্রিয়া চীন-রাশিয়ার - ছবি : সংগৃহীত

ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা পুনর্বহালের যে হুমকি আমেরিকা দিয়েছে তার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে চীন ও রাশিয়া। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে লেখা এক চিঠিতে আমেরিকার এ প্রচেষ্টার তীব্র নিন্দা জানিয়েছেন।

মার্কিন সরকার হুমকি দিয়েছে, দেশটি ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার যে চেষ্টা করছে তাতে বাধা দেয়া হলে তেহরানের ওপর জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহালের ব্যবস্থা করা হবে। বর্তমানে ইরানের বিরুদ্ধে শুধুমাত্র আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী, আগামী অক্টোবরে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিভাবে উঠে যাবে বলে কথা রয়েছে। কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা পুনর্বহাল করার হুমকি দিয়েছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী গত ৭ জুন লেখা চিঠিতে আরো বলেছেন, আমেরিকা ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে ওই সমঝোতার ওপর ভিত্তি করে ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার অধিকার ওয়াশিংটনের নেই।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক গতকাল মঙ্গলবার বলেছেন, ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে বাধা দেয়া হলে দেশটির ওপর জাতিসংঘের সমস্ত নিষেধাজ্ঞা পুনর্বহালের পদক্ষেপ নেবে ওয়াশিংটন।

এদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জাতিসংঘকে লেখা এক চিঠিতে ৫০ বছর আগের একটি আইনের কথা উল্লেখ করে মার্কিন প্রচেষ্টার বিরোধিতা করেছেন।

তিনি বলেন, ১৯৭১ সালের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস ওপিনিয়ন অনুযায়ী কোনো চুক্তির একটি পক্ষ যদি সে চুক্তি মেনে না চলে তাহলে এটির কোনো সুবিধা ওই দেশটি পাবে না। আমেরিকা পরমাণু সমঝোতা থেকে দুই বছর আগে বেরিয়ে গেছে বলে ওয়াশিংটন এটিকে ব্যবহার করার অধিকার হারিয়েছে। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
কারাগারে বিএনপি নেতা ইশরাক সৌদি বাদশাহ আবারো অসুস্থ ভোটে কেন লড়লেন না প্রিয়াঙ্কা গান্ধী ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নিয়ে বিক্ষোভ বাড়ছে আগামীকাল বঙ্গোপসাগর এলাকায় শুরু হচ্ছে মাছ শিকারে নিষেধাজ্ঞা মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের গোপনে ইসরাইলে অস্ত্র সরবরাহ, ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার

সকল