২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


লেবাননে দ্বিতীয় দিনের বিক্ষোভে বেশ কিছু ব্যাংকে ভাংচুর অগ্নিসংযোগ

ত্রিপোলির রাস্তায় টায়ায় জ্বালিয়ে বিক্ষোভ। - ছবি : এএফপি

লেবাননে অর্থনৈতিক অব্যবস্থার প্রতিবাদে চলমান বিক্ষোভের দ্বিতীয় দিনে বুধবার রাতে ভাংচুর ও পুড়িয়ে দেয়া হয়েছে বেশ কিছু ব্যাংক।

রাস্তায় বিক্ষোভ দেখিয়েছেন হাজারো জনতা। নিরাপত্তা বাহিনী আটক করেছে এদের বেশ ক’জনকে।

মঙ্গলবার রাতে বিক্ষোভে ফুয়াজ আল সেমান নামে এক বিক্ষোভকারীর মৃত্যুর পর পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করে। দেশটির দ্বিতীয় বৃহত্তম ও উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে বড় ধরনের ও সহিংসতাপূর্ণ বিক্ষোভ হয়।

ছাব্বিশ বছর বয়সী ফুয়াজের বোন বলেন, লেবানন সেনাবাহিনী তার ভাইকে গুলি করেছে। তবে দেশটির সেনাবাহিনী সরাসরি এর দায় না নিয়ে এ জন্য ‘অনুশোচনা’ করেছে এবং জানিয়েছে এ ব্যাপারে তদন্ত করা হচ্ছে।

ফুয়াজের দাফনের পর বিক্ষোভকারীরা মঙ্গলবার বিকাল থেকেই ব্যাংকগুলোতে আগুন দিতে থাকে। এবং বিক্ষোভ অব্যাহত রাখে।

দক্ষিণ সিডনে কেন্দ্রীয় ব্যাংকের একটি শাখায় অর্ধডজনের মতো পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। বৈরুত ও দক্ষিণাঞ্চলীয় শহর নাবাতিহেও ব্যাংকগুলোতে আগুন দেয়া হয়।

লেবাননের মুদ্রা লেবানিজ পাউন্ডের মান কমে যাওয়ায় এ বিক্ষোভের সৃষ্টি। গত গ্রীষ্মের তুলনায় তা কমে গেছে প্রায় ৫০ শতাংশ।

গত অক্টোবরে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হলেও মার্চে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তা স্থগিত হয়ে যায়। কিন্তু তা আবার ফেরত এলো অধিক মরিয়া হয়ে।

রাস্তায় নেমে এসেছে শিশু-কিশোর, নারীসহ হাজারো মানুষ। তাদের অনেকের হাতেই পাথর ও মলোতব ককটেল।

সূত্র : আলজাজিরা

দেখুন:

আরো সংবাদ



premium cement
ঝালকাঠিতে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা টানা চতুর্থবার প্রিমিয়ার লিগ শিরোপা জিতে ম্যান সিটির রেকর্ড ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অবিলম্বে ১০ম ওয়েজবোর্ডে গঠনের দাবি বিএফইউজের হযরত পালনপুরী রহ:, জীবন ও কর্ম রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে ইসরাইলের হাত! দ্বিতীয়বারের মত প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট জয় করলেন হালান্ড সাভারে মোটরসাইকেল দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা আহত, স্ত্রী নিহত বাংলাদেশে মেয়েদের ক্রীড়ায় সাফল্যের আড়ালে ভিন্ন চিত্র এইচপির দল ঘোষণা, নতুন মুখের আধিপত্য খেলাধুলা ও সাংস্কৃতিতে যারা দক্ষ তারা বিশেষ মেধাসম্পন্ন : জবি ভিসি

সকল