০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


মামলাজট নিরসনে তিন দফা দাবি

মামলাজট নিরসনে তিন দফা দাবি - ছবি : সংগৃহীত

মামলাজট নিরসনে কার্যকর ভূমিকা পালন ও সমাজে শান্তি-সম্প্রীতি বজায় রাখতে নাগরিকদের সচেতন করার লক্ষ্যে সরকারের কাছে তিন দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস)।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট লাউঞ্জে সংগঠনটির কার্যনির্বাহী কমিটির সভায় এ দাবি জানানো হয়।

দাবি তিনটি হলো :

১. প্রশিক্ষিত মেডিয়েটরদের মধ্যে থেকে দেশের উচ্চ ও নিম্ন আদালতে বিচারক নিয়োগ,

২. সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের প্রচলিত রুলস সংশোধন করে উভয় বিভাগে মেডিয়েশন সেন্টার রাখার বিষয় সংযোজন করা এবং

৩. দেশের শিক্ষাব্যবস্থায় মাধ্যমিক স্তরের সিলেবাসে মেডিয়েশন সম্পর্কিত বিষয় অন্তভূক্ত করা।

কার্য নির্বাহী কমিটির সভায় বলা হয়,পাশ্ববর্তী রাষ্ট্র ভারত সহ পৃথিবীর বিভিন্ন দেশে মেডিয়েটরদের মধ্যে থেকে বিচারক নিয়োগ ও বিচার ব্যবস্থায় মেডিয়েশন-আরবিট্রেশন প্রয়োগ করে তারা এর সুফল পাচ্ছেন। কারণ একজন ভালো মেডিয়েটর একজন ভাল বিচারক হতে পারেন এবং মামলাজট নিরসনে কার্যকর ভূমিকা রাখতে পারেন।

বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামীর সভাপতিত্বে কার্যনির্বাহী কমিটির সভায় সেক্রেটারি অ্যাডভোকেট হরিদাস পাল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুস সালাম মন্ডল, মুখপাত্র অ্যাডভোকেট মো: আলমগীর হোসেন, কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট মো: হুমায়ন কবির শিকদার, অ্যাডভোকেট আফসানা বেগম উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
টাঙ্গাইলের আ.লীগের সাধারণ সম্পাদককে নাকে খত দিয়ে ক্ষমা চাইতে বললেন এমপি জয় সাঁথিয়ায় ইউপি চেয়ারম্যান মিরাজুল বিশ্বাস গ্রেফতার মিল্টন সমাদ্দার আটক ভূরুঙ্গামারীতে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত শ্রমিকের ন্যায্য দাবি মেনে নিতে হবে : অধ্যাপক হারুনুর রশিদ খান গাজায় যুদ্ধ বন্ধে রাজি হবো না : ব্লিনকেনকে নেতানিয়াহু আর ইশারা নয়, সরাসরি মুসলিমদের নিশানা করেই ভোট প্রচারে মোদি বিএনপির হাতে শ্রমিকের রক্তের দাগ : ওবায়দুল কাদের নিপীড়িতরাই বিজয়ী হ‌বে : রিজভী ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরাইলি সমর্থকদের হামলা অবিলম্বে ১০ম ওয়েজবোর্ড গঠন করুন : বিএফইউজে ও ডিইউজে নেতারা

সকল