১৭ জুন ২০২৪
`

হাসপাতালে সেবাগ্রহণের টিকিট মিলবে অনলাইনে : নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা

উপজেলা হাসপাতালে অ্যান্টিভেনম সংরক্ষণের উদ্যোগ
-

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে ও অপারেশন থিয়েটারে ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করার প্রস্তাব করেছেন কুমিল্লার জেলা প্রশাসক। গত ৩-৬ মার্চ অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিনের তৃতীয় কার্য অধিবেশনে এই প্রস্তাব করলে তাতে সম্মতি দেয় সরকার। এটি বাস্তবায়নে স্বাস্থ্যসেবা বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
সরকারি হাসপাতালগুলোর স্বাস্থ্যসেবা গ্রহণের টিকিট অনলাইনে প্রদানের প্রস্তাব করেছেন খাগড়াছড়ির জেলা প্রশাসক। প্রস্তাবনায় তিনি বলেন, সরকারি হাসপাতালগুলোতে যেকোন স্বাস্থ্যসেবা গ্রহণের জন্য যে টিকিট কাটতে হয় সেখানে দীর্ঘ লাইনের কারণে সেবা গ্রহণ বিলম্বিত হয়। দ্রুত সেবা প্রদানের জন্য টিকিট কাউন্টারের পরিবর্তে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা করা প্রয়োজন। সরকারি হাসপাতালে পর্যাপ্ত ট্রলি/হুইল চেয়ার না থাকায় অনেক সময় দালালদের দৌরাত্ম্য দেখা যায়। বেশির ভাগ বেসরকারি হাসপাতালে অনলাইনে বিল প্রদানব্যবস্থা থাকা সত্ত্বেও আংশিক অনলাইনে গ্রহণ করে অবশিষ্ট অর্থ কর ফাঁকি দেয়ার জন্য নগদে গ্রহণ করার প্রবণতা দেখা যায়। এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।
পর্যায়ক্রমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চাহিদা মোতাবেক সর্পদংশনে অ্যান্টিভেনম সরবরাহ এবং সংরক্ষণের প্রস্তাব করেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক। তার এই প্রস্তাবটি আমলে নিয়ে স্বাস্থ্যসেবা বিভাগকে বাস্তবায়নের নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ।
সভায় ঝিনাইদহের জেলা প্রশাসক বলেন, প্রতি মাসে ঝিনাইদহ জেলায় ৩০-৩৫ জন মানুষ আত্মহত্যা করেন। কাউন্সেলিং করে এই প্রবণতা কিছুটা কমানো হয়েছে। কিন্তু আত্মহত্যা করতে গিয়ে যারা বেঁচে গিয়েছে তাদের সাইকোলজিক্যাল ডিজঅর্ডার থাকে। তাদের জন্য জেলা সদর হাসপাতালে সাইকোলজিস্ট নিয়োগ দেয়া দরকার।

সম্মেলনের প্রথম দিনের দ্বিতীয় কার্য অধিবেশনে স্বাস্থ্যসেবা বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ সম্পর্কিত বিষয়াবলির এই অধিবেশনে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী ডা: সামন্ত লাল সেন, বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা: রোকেয়া সুলতানা, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো: জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব মো: আজিজুর রহমান।
বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো: জাহাঙ্গীর আলম বলেন, সব জেলার জন্য জনবল নিয়োগের কার্যক্রম চলমান আছে। হাসপাতালের টিকিট ফির ব্যাপারে অর্থ বিভাগের সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে। সরকারি জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে চিকিৎসক নিয়োগ দেয়া হবে। জেলা পর্যায়ের হাসপাতালে প্রাইভেট ফান্ড গঠনের জন্য দ্রুততম সময়ের মধ্যে নীতিমালা প্রণয়ন করা হবে। সরকারি হাসপাতালগুলোতে নিয়মিত হাজিরার ভিত্তিতে খাবার দেয়ার চেষ্টা করা হবে।
স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব মো: আজিজুর রহমান বলেন, ইউনিয়ন মা ও শিশু কল্যাণ কেন্দ্রে চার হাজার জনবল নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। এই নিয়োগ প্রদান সম্পন্ন হলে কেন্দ্রগুলো ২৪ ঘণ্টা খোলা থাকবে। জেলা পর্যায়ের মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নতুন পদ সৃজনের উদ্যোগ গ্রহণ করা হবে। পরিবার পরিকল্পনা অধিদফতরের কার্যক্রম পরিদর্শন করে তাদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান এবং পরিদর্শন প্রতিবেদন প্রেরণের জন্য বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদেরকে তিনি অনুরোধ জানান।
সভাপতির বক্তব্যে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, হাসপাতালের শূন্য পদ যথাসময়ে পূরণ না হওয়ায় যন্ত্রপাতির যথাযথ ব্যবহার না হয়ে অনেক সময় নষ্ট হয়ে যাচ্ছে এতে কাক্সিক্ষত সেবা প্রদান সম্ভব হচ্ছে না। রোগীদের কাছ থেকে হাসপাতালে যে ফি ও টিকিট নেয়া হয় তার আংশিক অর্থ হাসপাতালের প্রয়োজনে ব্যবহারের বিষয়ে বিবেচনা করা যায়। নিউরো হাসপাতালের যন্ত্রপাতি মেইনটেন্যান্সের বিষয়ে যথাযথ উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। জেলা পর্যায়ের হাসপাতালে কোনো ফান্ড গঠন করে সেখানে কোনো ব্যক্তি দান করতে চাইলে তা গ্রহণ ও ব্যবস্থাপনার জন্য নীতিমালা প্রণয়ন করার বিষয় বিবেচনা করা যেতে পারে।
প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্যমন্ত্রী ডা: সামন্ত লাল সেন বলেন, চিকিৎসার জন্য ঢাকায় যেন মানুষকে ভিড় করতে না হয় সেজন্য প্রান্তিক পর্যায়ের উপজেলা, জেলা পর্যায়ে স্বাস্থ্যব্যবস্থা উন্নত করতে হবে। যত্রতত্র অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে অভিযান জোরদার করতে হবে।

 


আরো সংবাদ



premium cement
৬ ঘণ্টায় কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ হয়েছে, দাবি ডিএনসিসি’র ৫০ হাজার টাকার খাসির চামড়া দাম ১৫ টাকা উপকূলের জনজীবনে কষ্টের ছাপ তবুও মুখে হাসি মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি কি আরব বসন্তের ‘ট্র্যাজিক হিরো’? কোরবানির পশুর চামড়া যেমন দামে বেচাকেনা চলছে খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ

সকল