২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


দেহেই তৈরি হয় অ্যালকোহল!

-

বেলজিয়ামের এক ব্যক্তি মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর অভিযোগ থেকে খালাস পেয়েছেন কারণ তিনি অটো-ব্রিউয়ারি সিন্ড্রোম (এবিএস) নামে একটি বিরল রোগে আক্রান্ত। এবিএস এমন একটি রোগ যেখানে আক্রান্ত ব্যক্তির শরীর নিজ থেকেই অ্যালকোহল তৈরি করতে পারে। আক্রান্ত ব্যক্তির অন্ত্রে থাকা কার্বোহাইড্রেট গাঁজনের মধ্য দিয়ে ইথানলে পরিণত হয়ে কার্যকরভাবে শরীরের ভেতরে অ্যালকোহল তৈরি করে।
ওই ব্যক্তির আইনজীবী আনসে গেসকুইয়ের সম্প্রতি বলেছিলেন, কাকতালীয়ভাবে তার ক্লায়েন্ট একটি মদ তৈরির কারখানায় কাজ করলেও তিনজন ডাক্তার স্বাধীনভাবে তাকে পরীক্ষা করে নিশ্চিত হয়েছেন যে তার এবিএস আছে। বেলজিয়ান মিডিয়া বলেছে, রায়ে বিচারক জোর দিয়ছিলেন যে আসামির মধ্যে মাদকতার কোনো লক্ষণ ছিল না। এ ব্যাপারে পুলিশ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।
বেলজিয়ান হাসপাতাল এজেড সিন্ট-লুকাসের একজন ক্লিনিক্যাল বায়োলজিস্ট লিসা ফ্লোরিন বলেন, এবিএস আক্রান্ত ব্যক্তিরা অ্যালকোহলযুক্ত পানীয়ের মতো একই ধরনের অ্যালকোহল তৈরি করে; কিন্তু তারা সাধারণত এর প্রভাব কম অনুভব করেন। একজন ব্যক্তি এবিএস নিয়ে জন্মগ্রহণ না করলেও তার শরীরে এটির বিকাশ ঘটতে পারে যখন তাদের ইতোমধ্যেই অন্ত্র-সম্পর্কিত অন্য কোন রোগ থাকে। এ রোগে আক্রান্ত ব্যক্তিরা অ্যালকোহলের নেশার সাথে সামঞ্জস্যপূর্ণ লক্ষণ যেমন কথা বলতে গিয়ে তোতলানো, হোঁচট খাওয়া অথবা মাথা ঘোরা অনুভব করতে পারে। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement