১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বিস্ময়কর : আমের বোঁটায় মুকুল

বিস্ময়কর : আমের বোঁটায় মুকুল -

ফরিদপুরের একটি আমবাগানে দেখা গেছে এক বিস্ময়কর চিত্র। সেখানে আমগাছের ডালে নয় বরং গাছের আমের বোঁটার মুখ থেকেই বের হয়েছে অসংখ্য আমের মুকুল। আর সেই মুকুল থেকে এরইমধ্যে ধরেছে আমের গুটি! এমনই অবাক করা দৃশ্য দেখা যাচ্ছে ফরিদপুরের ধলার মোড়ের কাছে একটি আমবাগানে। আর এ খবর জানতে পেরে সেটি দেখতে ছুটেও আসছেন অনেকে।
পদ্মার পাড়ে চরের খাঁখাঁ বিরান জমিতে একসময় সবুজের দেখা পাওয়া ভার। চোখ বুলালে চারদিকে শুধু বালির চর। এমনই একটি পরিবেশে চার বছর আগে স্থানীয় যুবক দুলাল হোসেন রুবেল তার খামারবাড়িতে শখের বসে গড়ে তুলেন ফলদ বাগান। শতাধিক আমগাছের সাথে এখানে তিনি আরো কিছু ফলের চারা রোপণ করেন। এরই মধ্যে তার এই আমবাগানের গাছগুলো বড় হয়ে ফলবতী হয়ে উঠেছে। এবার তার আমবাগানে ধরেছে প্রচুর আম। তবে সব আমের ভিড়ে সবাইকে অবাক করে দিয়েছে আমেরিকান রেড পালমার জাতের একটি আমগাছ। এই গাছের একটি আম বড় হওয়ার পরে সেই আমের বোঁটার মুখ থেকে নতুন করে বের হয়েছে মুকুল।

আমবাগানের মালিক দুলাল হোসেন রুবেল বলেন, আমের বোঁটার মুখে আবার নতুন করে মুকুল আসতে দেখে ভীষণ অবাক হয়েছি। আল্লাহ চাইলে সবই পারেন এটি দেখে তাই প্রমাণ হলো আবার। এটি আমার কাছে আল্লাহর একটি নিদর্শন মনে হয়েছে। রুবেল বলেন, চার বছর আগে রেড পালমার জাতের এই আমগাছটি আমি বৃক্ষমেলা থেকে কিনি। পরের বছরই ফল আসে। আর এবার এলো আম থেকে আসা এই অবাক করা আমের মুকুল।
দুলাল হোসেন রুবেলের সহধর্মিণী সৈয়দা সানজিদা মিশু বলেন, আমের বোঁটা থেকে এভাবে আবার আমের মুকুল ধরতে দেখে ভীষণ অবাক হয়েছি। আর মুকুল থেকে আবার নতুন করে আমের গুটিও এসেছে। এখন দেখার পালা এই আমের গুটি কত বড় হতে পারে। যদি সেগুলো পরিপূর্ণ আম হয়ে উঠে তাহলে সেটি হবে আরেকটি বিস্ময়কর ব্যাপার। তিনি বলেন, আমাদের এই বাগানে নানা জাতের পাশাপাশি রয়েছে বারোমাসি আম। একটি আম শেষ না হতেই সেই গাছে আবার আম ধরতে শুরু করে।
জহুরুল আলম শোভন (৩৫) নামে স্থানীয় এক যুবক বলেন, আমি এই আমের ওপরে মুকুল ধরার খবর জেনে দেখতে এসেছি। এখন মনে হচ্ছে, আমি একটি বিস্ময়কর ঘটনার সাক্ষী হয়ে রইলাম।
সৈয়দ মোস্তফা আলী নামে এক ব্যক্তি বলেন, আমার বয়স ৭৬ বছর। আমার এই দীর্ঘজীবনে আমি এমন ফলের গায়ে মুকুল চোখে দেখিনি বা শুনিওনি। গতকাল সন্ধ্যায় আমি খবরটি শুনতে পেয়ে নিজ চোখে দেখার জন্য এসেছি। আমের বোঁটার ওপরে মুকুল ধরেছে আবার সেই মুকুল থেকে ছোট ছোট আমের গুটি বের হচ্ছে এটি আল্লাহরই একটা নেয়ামত।


আরো সংবাদ



premium cement
দাগনভূঞায় অগ্নিদগ্ধ পরিবারের মাঝে জামায়াতের উদ্যোগে গৃহ নির্মাণ উদ্বোধন ২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এখনো নিখোঁজ প্রেসিডেন্ট রাইসি : অনুসন্ধানে ৪০ দল ৫ দফা দাবিতে সারাদেশে পল্লী বিদ্যুৎ সমিতির স্মারকলিপি গাজীপুরে কারখানার ছাদ থেকে পড়ে পোশাক শ্রমিকের মৃত্যু ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করুন : বাইডেনকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বগুড়ায় তীব্র লোড শেডিং, ২২ শিক্ষার্থী শ্রেণিকক্ষে অসুস্থ গণ-অর্থায়নের মাধ্যমে যেভাবে এভারেস্টের চূড়ায় বাবর আলী ৩২ দিনে ৮ বার বাড়ল স্বর্ণের দাম ইরানি প্রেসিডেন্ট ওই হেলিকপ্টারে ছিলেন না! সফলতার সাথে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি : মেয়র তাপস

সকল