১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


হেলথ টিপস

রোদ-বৃষ্টিতে ৩ পানীয়

-

সকালে প্রচণ্ড গরম পড়ছে। আর দুপুর-বিকেলে বৃষ্টি। তাতেই ঠাণ্ডা হয়ে যাচ্ছে পরিবেশ। রোজ দিনের দুই সময়ে তাপমাত্রার এই তারতম্য নানা রকম রোগের প্রাদুর্ভাব বাড়িয়ে দিতে পারে। কারণ এই সময়ে কমে যায় রোগ প্রতিরোধ শক্তি। তবে এই রোগ প্রতিরোধ শক্তি বাড়ানো সম্ভব।
এই সময় মৌসুম পরিবর্তনের ফলে শরীরের আর্দ্রতার ভারসাম্য নষ্ট হয়। তাই প্রয়োজন পড়ে শরীরকে সঠিকভাবে হাইড্রেটেড বা আর্দ্র রাখার। এ জন্য পান করতে হবে বিশুদ্ধ খাবার পানি, সেই সাথে পান করতে হবে ডাবের পানি ও তরমুজের রস, যার কোনো বিকল্প নেই।
কারণ এই সময়ে শরীরকে আর্দ্র করতে ডাবের পানির কোনো তুলনা হয় না। প্রাকৃতিক ভিটামিন ও খনিজে ভরপুর ডাবের পানি বর্ষা ও গরম, এই দুই ঋতুতেই মানুষের শরীরকে আর্দ্র করে রাখে। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতেও সাহায্য করে।
ডাবের পানির পাশাপাশি এই সময়ে তরমুজের রস দারুণ উপকারি। ভিটামিন এ, বি৬, বি১ এবং সি রয়েছে তরমুজে। তরমুজের রস পান করলে শরীরে আর্দ্রতার ভারসাম্য যেমন সঠিক মাত্রায় বজায় থাকে, তেমনই এটি পান করলে সতেজ অনুভূতিও পাওয়া যায়। তরমুজে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডান্ট রয়েছে। এগুলো রোগ প্রতিরোধ শক্তি বাড়াতেও সাহায্য করে।
এই দুই জাতীয় পানীয় একই কাজ করে শরীরে। এতে প্রচুর জল থাকায় শরীরে আর্দ্রতার ভারসাম্য বজায় থাকে। ওআরএস-এ যে ধরনের ইলেকট্রোলাইট থাকে, এগুলোতেও তা থাকে। সব মিলিয়ে বছরের এই সময়ে এই দুই জাতীয় পানীয় পান করলে হিটস্ট্রোক এড়ানোর সম্ভাবনা বাড়ে। আর্দ্রতা কমার আশঙ্কা কমে। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement

সকল