১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বিশ্বের দীর্ঘতম রুটি

-

প্যারিসের পশ্চিমাঞ্চলীয় শহর সুখছো-তে ১৮ সদস্যের একটি বেকারদের দল একটি ১৪৩.৫৩ মিটার বা ৪৬১ ফুট লম্বা ব্যাগেট তৈরি করে নতুন করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছে।
গত পাঁচ বছর ধরে ইতালির কোমো শহরের বেকারদের দখলে থাকার পর ফ্রান্স তাদের রেকর্ডটি পুনরুদ্ধার করেছে। গত রোববার ফরাসি কনফেডারেশন অফ বেকার্স অ্যান্ড প্যাস্ট্রি শেফসের একটি অনুষ্ঠানে এটি তৈরি করা হয়।
কনফেডারেশনের সভাপতি ডমিনিক আন্যাক্ট বলেন, ‘হাতে বানানো দীর্ঘতম ব্যাগেটের রেকর্ডের জন্য অদম্য ইচ্ছাশক্তি ও সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন।’
তিনি আরো বলেন, ‘রুটি তৈরি এই শিল্পের চালিকাশক্তি, ব্যাগেট আমাদের খাবারের ঐতিহ্যের একটি অপরিহার্য অংশ।’
বিশ্বজুড়ে ফরাসিত্বের প্রতীক হিসেবে স্বীকৃত ব্যাগেট। গিনেসের নিয়মানুসারে ব্যাগেট সাধারণত কমপক্ষে পাঁচ সেন্টিমিটার পুরু ও লম্বায় প্রায় ৬০ সেন্টিমিটার হয়ে থাকে। প্রতিটি ব্যাগেটের ওজন প্রায় ২৫০ গ্রাম। শুধু গমের ময়দা, পানি, লবণ এবং ইস্ট দিয়ে এই রুটিটি বানানো হয়।
প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বেকাররা জানিয়েছেন, তারা আনুমানিক রাত তিনটা থেকে ৯০ কেজি আটা, ৬০ লিটার পানি, ১.২ কেজি লবণ ও ১.২ কেজি ইস্ট দিয়ে ১৫২ কেজি ওজনের মিশ্রণ তৈরি করেন। তারপর বিশেষভাবে নির্মিত ধীরগতির একটি চাকাযুক্ত ওভেনে বিশাল এই ব্যাগেটকে সেঁকা হয়।
শহরটির মেয়র গুইলাউম বাউডি বলেন, ‘বিশ্বের দীর্ঘতম ব্যাগেট তৈরির রেকর্ড এর অংশ হতে পেরে সুখছো গর্বিত। ব্যাগেট আমাদের খাবারের ঐতিহ্যবাহী জাতীয় প্রতীক।’ ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement
ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই কোহলির পাকিস্তান সফরের আগ্রহে মুগ্ধ আফ্রিদি আশুগঞ্জে ৬৯৮ বোতল ফেনসিডিলসহ গ্রেফতার ২, মাইক্রোবাস জব্দ মোস্তাফিজকে মিস করে যা বললেন প্লে-অফে উঠতে ব্যর্থ চেন্নাইয়ের অধিনায়ক উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন মৌসুম শেষে সেভিয়া ছাড়ছেন কোচ কিকে সানচেজ

সকল