১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


হেলথ টিপস

কোন খাবারের সাথে কোন খাবার খাওয়া যাবে না

-

কোন খাবারের সাথে কোন খাবার খাবেন না, জেনে নিন। না হলে হিতে বিপরীত ফল দেখা দেবে। যেমন- খুব গরম খাবারের সাথে খুব ঠাণ্ডা খাবার খাওয়া যাবে না। মিষ্টি খাবারের সাথে নোনতা খাবার খাওয়া যাবে না। যেসব খাবারের পুষ্টিমান হালকা তার সাথে ভারী পুষ্টিমানসমৃদ্ধ খাবার খাওয়া যাবে না; অর্থাৎ যেসব খাবারের গুণ আলাদা, সেসব খাবার একসাথে খাওয়া যাবে না। আলাদা পুষ্টিগুণসমৃদ্ধ খাবার পর্যায়ক্রমে খাওয়া যেতে পারে।
জেনে নিন কোন খাবারের সাথে কোন খাবার বিপজ্জনক :
১. দইয়ের সাথে টক ফল কোনোভাবেই খাওয়া উচিত না। দই ও টক ফলে আলাদা এনজাইম বিদ্যমান, যা একসাথে সহজে হজম হয় না। পাশাপাশি দই যেহেতু ঠাণ্ডা খাবার, তাই এর সাথে খুব গরম খাবার খাওয়া যাবে না। মাছের ধরন অনেকটা গরম। তাই মাছের সাথে দই না খাওয়াই ভালো। আয়ুর্বেদিক মতানুসারে, পরোটা বা পুরি-জাতীয় খাবারের সাথে দই খাওয়া উচিত নয়। কারণ দই ফ্যাটের পরিপাকে বাধা দেয়। এতে আপনার শরীরের মেদ বেড়ে যেতে পারে।
২. দুধ একটি প্রাণিজ খাবার। উচ্চমাত্রার প্রোটিন রয়েছে দুধের মধ্যে। এর সাথে তেলজাতীয় কোনো খাবার খেলে শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা যেতে পারে। দুধের সাথে নোনতাজাতীয় খাবার খাওয়াও ঠিক নয়। এমনকি দুধ-চায়ের সাথেও যদি নোনতাজাতীয় খাবার খান, তবে নোনতাজাতীয় খাবারের লবণের কারণে দুধের প্রোটিন জমে যায়। ফলে আপনার হজমে সমস্য হতে পারে। দুধের সাথে ফলমূল খাওয়া যাবে না। ফল ও দুধ একসাথে খেলে দুধের ক্যালসিয়াম ফলের এনজাইম শোষণ করে নেয়। এতে শরীর ফলের পুষ্টি থেকে বঞ্চিত হয়। মাষকলাইয়ের ডাল খাওয়ার আগে ও পরে দুধ খাওয়াটা মোটেও ভালো নয়। কাঁচা সবজি ও মুলা খাওয়ার পর দুধ না খাওয়াই ভালো। ডিম, পনির, গোশত এসব খাওয়ার পর দুধ খাওয়া এড়িয়ে চলাই উত্তম। এসব খাবার একসাথে খেলে হজমে সমস্যা হতে পারে ।
৩. মাল্টা আর কলা একসাথে না খাওয়াই ভালো, কারণ টক ফল মিষ্টি ফলের সুগারকে বাধা প্রদান করে। ফলে হজমে সমস্যার সৃষ্টি হয়। এর সাথে ফলের পুষ্টিগুণও কমে যায় ।
৪. মধু কখনো গরম করে খাওয়া ঠিক নয়। এতে মধুর পুষ্টিগুণ কিছুই বিদ্যমান থাকে না। তীব্র জ্বরে মধু খাওয়া যাবে না। এতে শরীরের পিত্তের পরিমাণ বেড়ে যেতে পারে। মধু ও মাখন একসাথে খাওয়া যাবে না। ঘি ও মধু কখনই একসাথে খাওয়া উচিত নয় । এমনকি যদি আপনি পানির সাথেও ঘি ও মধু একসাথে খান, তবেও তা ক্ষতিকারক হবে।
৫. মাছের সাথে কালোমরিচ বা গোলমরিচ খাওয়া যাবে না। এমনকি মাছ খাওয়ার পরও গোলমরিচ না খাওয়া ভালো। এতে শরীরে সমস্যা সৃষ্টি হতে পারে। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল