১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


প্লাস্টিকের ইট

-

প্লাস্টিকের বর্জ্য দিয়ে যদি টেকসই কোনো কিছু বানানো যায়, তাহলে কেমন হয়? কেনিয়ার নাইরোবির বাসিন্দা জামবি মাটে ঠিক এ কাজই করেছিলেন। নাইরোবির রাস্তার দুই পাশে প্লাস্টিক বর্জ্যরে আধিক্য দেখে তার মনে হয়েছিল, এগুলো দিয়ে কিছু করা যায় কি না। যেমন চিন্তা তেমন কাজ। একটি তেল কোম্পানির প্রকৌশলী ও উপাত্ত বিশ্লেষক বা ডেটা অ্যানালিস্ট ছিলেন তিনি। সেই চাকরি ছেড়ে দিয়ে নিজের মায়ের বাড়ির পাশের একটি ছোট গবেষণাগার বানান জামবি। যেখানে তিনি মূলত পরীক্ষা করছিলেন পরিবেশের দূষণকারী প্লাস্টিক ও বালুর সমন্বয়ে ইট তৈরির উপায় নিয়ে। সফলতা পেতে খুব একটা সময় লাগেনি তার। ইউনিভার্সিটি অব কলোরাডোর গবেষণাগারে এ বিষয়ে বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগও লাভ করেন দ্রুতই। সেখানে তিনি বিশেষ এ পদ্ধতির ইট তৈরির যন্ত্রের উন্নতি সাধন করেন।
প্লাস্টিক ও বালুর তৈরি এসব ইটের গলনাঙ্ক প্রায় ৩৫০ ডিগ্রি সেলসিয়াস। এগুলো কংক্রিটের তুলনায় বেশ টেকসইও। জামবি ও তার সহকর্মীরা এসব কাঁচামাল সংগ্রহ করে থাকেন বিভিন্ন কারখানা ও পুনরুৎপাদনকারীর কাছ থেকে। মাঝেমধ্যে তারা এসব কাঁচামাল বিনা মূল্যেও পেয়ে থাকেন। ফলে এসব ইটের বিক্রয়মূল্য খুব কম। এসব ইট মূলত বিভিন্ন স্কুল ও বাড়ির মালিকেরা কিনে থাকেন।
জামবি মাটের প্রতিষ্ঠান জেঞ্জ মেকার্স প্রতিদিন ১ হাজার থেকে ১ হাজার ৫০০ ইট তৈরি করতে পারে। দারুণ এ কাজের জন্য জামবি জাতিসঙ্ঘের পরিবেশবিষয়ক কার্যক্রমের (ইউএনইপি) কাছ থেকে ‘ইয়াং চ্যাম্পিয়ন অব দ্য আর্থ আফ্রিকা ২০২০’ নামের বিশেষ সম্মাননা লাভ করেন। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল