১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি ত্রিনিদাদ ও টোবাগোর

-

বার্বাডোস ও জ্যামাইকার পর তৃতীয় ক্যারিবিয়ান দেশ হিসেবে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে ত্রিনিদাদ ও টোবাগো প্রজাতন্ত্র। শুক্রবার দেশটির পররাষ্ট্র ও ক্যারিকম বিষয়ক মন্ত্রণালয় এই পদক্ষেপের কথা জানায়।
ত্রিনিদাদ ও টোবাগোর পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ফিলিস্তিনি জনগণের বৈধ, নৈতিক ও ন্যায়সঙ্গত আকাক্সক্ষার প্রতি স্বীকৃতি ও সমর্থন জানিয়ে ত্রিনিদাদ ও টোবাগো ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, গাজায় সাত মাস ধরে যুদ্ধ চলার পর ত্রিনিদাদ ও টোবাগোর পররাষ্ট্র ও ক্যারিকমবিষয়ক মন্ত্রী সিনেটর ড. আমেরি ব্রাউন তার অবস্থান পরিষ্কার করেছেন। তিনি গাজা ও ইসরাইলে বেসামরিক হত্যার নিন্দা জানানোর পাশাপাশি দুই-রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন প্রকাশ করেন এবং অবিলম্বে যুদ্ধবিরতি, বেসামরিক জান-মাল রক্ষার প্রতি যতœবান হওয়া, সংলাপ ও কূটনৈতিক পদক্ষেপের আহ্বান জানান।
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ত্রিনিদাদ ও টোবাগোর প্রজাতন্ত্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, এই স্বীকৃতি ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারকে সমর্থন করে এবং দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়নের দিকে একটি বড় পদক্ষেপ হিসেবে কাজ করবে।
একই সাথে যেসব রাষ্ট্র এখনো ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়নি, তাদের ফিলিস্তিনের পাশে দাঁড়াতে এবং স্বীকৃতি দিতে আহ্বান জানিয়ে তিনি বলেন, ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার লাভের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। ত্রিনিদাদ ও টোবাগো প্রজাতন্ত্রের প্রশংসা করে তিনি আরও উল্লেখ করেন, সাম্প্রতিক বছরগুলোতে দেশটি ধারাবাহিকভাবে ফিলিস্তিনি জনগণের অধিকারকে সমর্থন করে এসেছে এবং আন্তর্জাতিক ফোরামে ফিলিস্তিনিদের অধিকারের পক্ষে ভোট দিয়েছে। ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় ত্রিনিদাদ ও টোবাগোর স্বীকৃতির ব্যাপারে এক বিবৃতিতে জানিয়েছে, তাদের এই পদক্ষেপ ফিলিস্তিনের ওপর ইসরাইলি দখলদারিত্বের অবসানের জন্য আন্তর্জাতিক প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।


আরো সংবাদ



premium cement
জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি শীর্ষ সন্ত্রাসী মামুন ঢাকা থেকে গ্রেফতার ছয় আরব দেশকে গাজায় টেনে আনছে যুক্তরাষ্ট্র বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে : প্রশ্ন কাদেরের ভালুকায় গাড়িচাপায় মিল শ্রমিক নিহত বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুতে অভিজ্ঞতা বিনিময়ের অনবদ্য প্লাটফর্ম নারী স্পিকারদের সামিট : স্পিকার কম সময়ে মস্তিষ্কের টিউমার শনাক্ত করতে সক্ষম এআই টুল! নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট নিয়ে আসছে বিসিবি ‘সুইজারল্যান্ড শান্তি’ সম্মেলনে চীনকে যোগ দেয়ার আহ্বান জেলেনস্কির রাশিয়া-ইরান একক ব্রিকস মুদ্রা তৈরির কাজ করছে : ইরান আড়াইহাজারে ট্রাকচাপায় যুবকের মৃত্যু

সকল