০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


চারটি পৃথক অগ্নিকাণ্ডে ২৬টি বসতঘর পুড়ে ছাই

৩ গরু ও ৭ ছাগল ভস্মীভূত
-


সাতক্ষীরার তালা, নাটোরের বাঘাতিপাড়া, সিরাজগঞ্জের রায়গঞ্জে এবং চট্টগ্রামের মিরসরাইয়ে পৃথক অগ্নিকান্ডে ২৬টি বসতঘর পুড়ে ছাই হয়ে গেছে। এতে তিন গরু ও সাতটি ছাগলও পুড়ে মারা গেছে।
তালা (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, সাতক্ষীরার তালায় অগ্নিকাে সাতটি বসতঘর পুড়ে গেছে। উপজেলার ধলবাড়িয়া গ্রামে গত সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে।
সাতক্ষীরার ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মোহাম্মদ শিমুল রানা বলেন, সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে আগুন লাগে, স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে, সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। এ সময় সাতটি বসতবাড়ি, ছয়টি রান্নাঘর গোয়ালসহ ১৩টি ঘর পুড়ে যায়।
আগুনের সূত্রপাত বা ক্ষয়ক্ষতি কী পরিমাণ হয়েছে, তা তদন্ত সাপেক্ষে বলা যাবে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, রান্নাঘরের গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

বাগাতিপাড়া (নাটোর) সংবাদদাতা জানান, নাটোরের বাগাতিপাড়ায় আগুনে পুড়েছে সাত কৃষক পরিবারের ১২টি ঘরসহ গরু-ছাগল। গতকাল মঙ্গলবার ভোরে উপজেলার পাকা ইউনিয়নের চিথলিয়া এলাকায় এই ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত পরিবার ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, ওই এলাকার বিরাম উদ্দিন, মধু ম ল, সারজান, হিরা, সাবান, সোহেল রানা ও সুজনের পাশাপাশি বাড়িগুলোতে আগুন লেগে ঘরের ভেতরে থাকা আসবাবপত্র, ফসল, নগদ অর্থসহ জরুরি কাগজপত্র পুড়ে ছাই হয়ে গেছে। এ ছাড়া তিনটি গরু ও সাতটি ছাগল পুড়ে মারা গেছে।
এ বিষয়ে দয়ারামপুর ফায়ার সার্ভিস স্টেশনের সাব অফিসার ফজলুর রহমান জানায়, গরুর গোয়াল ঘরে মশা তাড়ানোর জন্য শুকনো গোবরে (ঘুঁটেতে) আগুন জ্বালিয়ে ধোঁয়া দেয়া হয়েছিল। ধারণা করা হচ্ছে সেখান থেকেই আগুনের সূত্রপাত হয়েছে।
মিরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, চট্টগ্রামের মিরসরাইয়ে পূর্ব শত্রুতার জেরে বসতঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে। গত সোমবার রাতে উপজেলা ইছাখালী ইউনিয়নের জমাদার গ্রামের নিজাম উদ্দিনের বাড়িতে এই ঘটনা ঘটেছে। বর্তমানে ওই পরিবার খোলা আকাশের নিচে বাস করছে।
নিজাম উদ্দিনের ভাগিনা মেহেদী হাসান বলেন, আমার মামা চট্টগ্রাম শহরে চাকরি করেন। আন্টি উনার মেয়েদের নিয়ে আত্মীয়ের বাড়িতে বেড়াতে গেছেন। এই সুযোগে ঘরে কেউ না থাকায় আগুন দিয়ে ঘরটি পুড়িয়ে দেয়া হয়েছে। আমার আন্টি রাত ৩টায় খবর পেয়ে বাড়িতে গিয়ে কিছুই রক্ষা করতে পারেননি। তিনি আরো বলেন, গ্যাস সিলিন্ডার ও বিদ্যুৎ থেকে আগুনের সূত্রপাত হয়নি। পাশের একটি পরিবারের সাথে জায়গা নিয়ে বিরোধ চলছে। শত্রুতার কারণে আগুন লাগানো হয়েছে। প্রায় ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় পাটভর্তি একটি ট্রাকে অগ্নিকাে র ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের কর্মীরা এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। প্রাথমিকভাবে আগুনে ৯ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে। গতকাল মঙ্গলবার বেলা ২টার দিকে উপজেলার নলকা ইউনিয়নের সাহেবগঞ্জ নতুন বাজারের পূর্ব পাশে আঞ্চলিক সড়কে এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত পাট ব্যবসায়ী উপজেলার তিননান্দিনা গ্রামের অভিরাম সাহা মৃত রজব গোবিন্দের ছেলে। আরেক ব্যবসায়ী নলছিয়া গ্রামের তারিকুল ইসলাম, কুরমান ভুইয়ার ছেলে। স্থানীয়রা জানান, সকাল থেকে শ্রমিক দিয়ে গুদাম থেকে ট্রাকে ২০০ মণ পাট ভর্তি করেন ব্যবসায়ী অভিরাম সাহা। পাট ভর্তি ট্রাকটিকে প্লাস্টিকের রশি দিয়ে বেঁধে গোডাউন থেকে বের হয়ে আঞ্চলিক রাস্তায় উঠলে ঝুলন্ত বিদ্যুতের তার ট্রাকের সাথে লেগে ছিঁড়ে আগুন ধরে যায়। প্রথমে বাজারের লোক ও এলাকাবাসী, পরে রায়গঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে পাট পুড়ে গেলেও পাটভর্তি ট্রাকের তেমন ক্ষতি হয়নি।
মান্দা (নওগাঁ) সংবাদদাতা জানান, নওগাঁর মান্দায় বিদ্যুতের শর্টসার্কিট থেকে লাগা আগুনে ভস্মীভূত হয়ে গেছে আট বসতবাড়ি। মঙ্গলবার দুপুরে উপজেলার কুসুম্বা ইউনিয়নের হাজীপাড়া এলাকায় অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।
অগ্নিকাণ্ডে ওই গ্রামের রমজান আলী, মিঠুন কবিরাজ, বাবু কবিরাজ, সেলিম কবিরাজ, নুরজাহান বেওয়া, গুলজান বিবি, রশিদুল ইসলাম ও ছহির উদ্দিনের বসতবাড়ি পুড়ে গেছে। অগ্নিকাণ্ডে এসব পরিবারের অন্তত আট লাখ টাকার ক্ষতি হয়েছে। স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, মঙ্গলবার দুপুরে হঠাৎ করেই রমজান আলীর বাড়িতে আগুন ধরে যায়। মুহূর্তে তা আশপাশের বসতবাড়িতে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিস ও আশপাশের লোকজন ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করে। কিন্তু তার আগেই পুড়ে যায় ৮টি বসতবাড়ি।

 


আরো সংবাদ



premium cement