০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


যাবজ্জীবন কারাভোগ শেষে ভ্যান নিয়ে বাড়ি ফিরলেন হত্যা মামলার আসামি

-


হত্যা মামলায় ২৪ বছরের যাবজ্জীবন কারাভোগ শেষে জেলা প্রশাসকের দেয়া ভ্যান নিয়ে বাড়ি ফিরলেন ওলিউল ইসলাম (৫৮)। গতকাল সোমবার সকালে বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তির পর কারাফটকে তার হাতে ভ্যানগাড়ি তুলে দেন জেলা প্রশাসক শহিদুল ইসলাম। কারামুক্ত নতুন জীবন স্বাবলম্বী করতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক। বরিশাল কেন্দ্রীয় কারাগারের অপরাধী সংশোধন ও পূনর্বাসন সমিতি, সমাজসেবা অধিদফতর এবং জেলা প্রশাসনের আয়োজনে ভ্যান বিতরণ করা হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রুম্পা শিকদার, বরিশাল কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার রতœা রায়, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক এ কে এম আখতারুজ্জামান, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মো: হোসেন চৌধুরী, নারীনেত্রী প্রফেসর শাহ সাজেদা, জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন অফিসার সাজ্জাদ পারভেজ, অপসোসালাইন লিমিটেডের সমন্বয়কারী রফিকুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী বিজয় কৃষ্ণ দে প্রমুখ।

ওলিউল ইসলাম বলেন, কারামুক্তির পর কি করব তা ভেবে চরম হতাশায় ছিলাম। এমন সময় ভ্যান গাড়ি তুলে দেয়ায় সুন্দর জীবন গড়ার নিশ্চয়তা পেলাম।
জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন অফিসার সাজ্জাদ পারভেজ বলেন, ওলিউল ২০০০ সালের মার্চ মাসে আপন বোন জামায়ের সাথে জমিসংক্রান্ত বিরোধে মারামারিতে জড়ান। তখন দুই বছর বয়সী ভাগ্নি রজিনা বেগমের মৃত্যু হয়। এ ঘটনায় দুলাভাইয়ের দায়ের করা হত্যা মামলায় দোষী সাব্যস্ত হয়ে যাবজ্জীবন কারাভোগ করেন ওলিউল। কারাভোগ শেষে মুক্তি পেলে তাকে ভ্যান গাড়ি প্রদান করা হয়। এছাড়াও তার নতুন জীবনে চলাচল পথে বিভিন্ন ধরনের সহযোগিতা করা হবে। ওলিউল ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার বাসিন্দা। তার স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রয়েছে।

উল্লেখ্য, বরিশাল কেন্দ্রীয় কারাগারের কয়েদীদের অপরাধী সংশোধন ও পূনর্বাসন সমিতির উদ্যোগে বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হয়। এ সমিতির আওতায় সেলাই মেশিন চালনার প্রশিক্ষণ, বৈজ্ঞানিক পদ্ধতিতে হাঁসমুরগি পালন পদ্ধতি, জেন্টস পার্লার বিষয়ক প্রশিক্ষণসহ বিভিন্ন কাজ শেখানো হয়। এ কারাগারের ৬০ কয়েদি গত তিন মাসে জেন্টন্স পার্লার প্রশিক্ষণ নিয়েছে। একই সময়ে হাঁসমুরগি প্রশিক্ষণ করেছে ৩০ কয়েদি। সেলাই প্রশিক্ষণ গ্রহণ করেছে আরো ৬০ কয়েদি। কারাভোগ শেষে তারা অপরাধে না জড়িয়ে এসব কাজ করে সুন্দরভাবে জীবন পরিচালনা করতে পারবে জানিয়েছে সমাজসেবা অধিদফতর।


আরো সংবাদ



premium cement