২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

‘দক্ষিণ এশিয়ায় স্থিতিশীলতা রক্ষায় সঙ্ঘাতমুক্ত কাশ্মির প্রতিষ্ঠা গুরুত্বপূর্ণ’

দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের আলোচনা সভায় অংশগ্রহণকারীরা : নয়া দিগন্ত -

দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের উদ্যোগে গতকাল রোববার সকালে ‘কাশ্মির সমস্যা এবং দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা’ শীর্ষক একটি আলোচনা সভা বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ, ঢাকাতে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আয়োজক সংস্থার সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন।
নিরাপত্তাবিশ্লেষক কর্নেল অবসরপ্রাপ্ত আশরাফ আল দ্বীন ভারতকে অসাম্প্রদায়িক চেতনায় গণতন্ত্র চর্চার আহ্বান জানান। তিনি কাশ্মিরীদের ন্যায্য অধিকারের প্রতি সমর্থন জানিয়ে বলেন আর্টিকেল ৩৭০ পুনঃপ্রতিষ্ঠার মধ্য দিয়ে ভারতকে কাশ্মিরী জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে। হিন্দুত্ববাদী পলিসির মাধ্যমে কাশ্মির হতে পারে আগামীর ইসরাইল। ফিলিস্তিনের ভাগ্য বরণ করতে হতে পারে কাশ্মিরীদের। ৩৭০ বাতিল করার মধ্য দিয়ে সব ভারতীয় কাশ্মিরে জমি ক্রয় করতে পারবে। এই নীতির কারণে অদূর ভবিষ্যতে নিজ ভূমে পরবাস হতে পারে কাশ্মিরের মুসলিম জনতা। আন্তর্জাতিক সম্প্রদায় শুধু পাকিস্তান ও ভারতকে সংযত থাকার অনুরোধ করে, কিন্তু কাশ্মিরের প্রকৃত সমস্যা সমাধানের জন্য কেউ কাজ করে না। দক্ষিণ এশিয়ায় স্থিতিশীলতা রক্ষায় সঙ্ঘাতমুক্ত কাশ্মির প্রতিষ্ঠার জন্য জাতিসঙ্ঘের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন। শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক ড. সাইফুদ্দিন আহমেদ বলেন, কাশ্মির ভারত ও পাকিস্তানের উভয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানে বেশির ভাগ মুসলিম এবং তারা নিয়মিত নির্যাতিত হচ্ছে। এই নির্যাতনের বিরুদ্ধে বাংলাদেশসহ সব রাষ্ট্রের জনগণের সোচ্চার হওয়া উচিত। এক্ষেত্রে সার্ককে কার্যকর করার গুরুত্বারোপ করেন তিনি। কাশ্মিরের মানবাধিকার লঙ্ঘন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। কাশ্মিরের অধিবাসীদের মানবাধিকার সংরক্ষণ এবং সঙ্ঘাতমুক্ত কাশ্মির প্রতিষ্ঠার জন্য জাতিসঙ্ঘ এবং ভারতের ভূমিকার ওপর তিনি গুরুত্ব দেন। তিনি কাশ্মিরীদের ন্যায্য অধিকারের প্রতি সমর্থন জানিয়ে বলেন আর্টিকেল ৩৭০ পুনঃপ্রতিষ্ঠার মধ্য দিয়ে ভারতকে কাশ্মিরী জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে। কাশ্মির যতক্ষণ পর্যন্ত দেশ না হবে তত দিন পর্যন্ত কাশ্মিরের মানুষ তাদের অধিকার ফিরে পাবে না বলেও মনে করেন তিনি।
কাশ্মির সঙ্কট দক্ষিণ এশিয়া তথা সারা বিশ্বের জন্য হুমকিস্বরূপ বলে মন্তব্য করেছেন লেবার পার্টির চেয়ারম্যান ডাক্তার মোস্তাফিজুর রহমান ইরান। তিনি বলেন, কাশ্মিরীদের যে বিশেষ স্বায়ত্তশাসন (আর্টিকেল ৩৭০) তা রদ করে ভারত এই অঞ্চলকে আরো অস্থিতিশীল করে তুলেছে। ভারত সরকারকে সাম্প্রদায়িকতার বিষবাম্প ছেড়ে কাশ্মিরের জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে। বাংলাদেশ সরকার এবং জনগণের উচিৎ কাশ্মিরীদের পাশে দাঁড়ানো। জাতিসঙ্ঘের তত্ত্বাবধানে গণভোট অনুষ্ঠানের মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা রক্ষায় কাশ্মির সঙ্কটের সমাধান করতে হবে বলেও উল্লেখ করেন তিনি। গণ অধিকার পরিষদের সিনিয়র সহসভাপতি রাশেদ খান কাশ্মিরের স্বাধীনতাকামী জনগোষ্ঠীর পাশে দেশের সরকার এবং রাজনৈতিক দলগুলোকে সহায়তা করার আহ্বান জানান। জাতিসঙ্ঘের মাধ্যমে গণভোট আয়োজনের মধ্য দিয়ে কাশ্মিরীদের মতামত অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করা উচিত বলে তিনি মনে করেন। মানবাধিকার সংরক্ষণ এবং দক্ষিণ এশিয়ায় স্থিতিশীল শান্তি প্রতিষ্ঠার জন্য দ্রুত কাশ্মির সমস্যা সমাধানের কথা বলেন এবং সেখানে যুবসমাজের দুর্দশা ও তাদের ওপর সশস্ত্রবাহিনীর নির্মমতার কথা তুলে ধরেন। তিনি বলেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচ কাশ্মিরে নির্বিচার হত্যাকাণ্ড, গুম, নির্যাতন ইত্যাদি মানবাধিকার লঙ্ঘনমূলক কাজের জন্য ভারতকে দায়ী করেছে এবং নিন্দা জানিয়েছে।
দ্য ডেইলি গ্লোবাল নেশন, বাংলাদেশের ডিপ্লোম্যাটিক করস্পন্ডেন্ট মো: শাহিন বলেন, কাশ্মিরের সঙ্কটের ভুক্তভোগী আমরা সবাই। কাশ্মিরের সমস্যা সমাধানে আজকের এই সংহতি দিবসে আমাদের সবাইকেই একত্র হওয়া উচিত। কারফিউ, অবৈধ আটক, খুন, সুপরিকল্পিত হত্যা, অবরোধ, বসতবাড়িতে আগুন, নির্যাতন, গুম, ধর্ষণ, মুসলিম নারীদের ওপর নির্যাতন এবং নকল এনকাউন্টারের মাধ্যমে হত্যা কাশ্মিরের নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে উঠেছে। এসব মৃত্যু এবং নির্যাতন বন্ধের জন্য তিনি আন্তর্জাতিক সুশীলসমাজ এবং জাতিসঙ্ঘের জরুরি হস্তক্ষেপ কামনা করেন। কাশ্মিরের স্বাধীনতাকামী জনগোষ্ঠীর পাশে দেশের সরকার এবং রাজনৈতিক দলগুলোকে সহায়তা করার আহ্বান জানান তিনি। তিনি আরো বলেন, বিজেপি কাশ্মির তথা ভারতের মুসলমানদের নির্যাতন করছে সাথে শোষণ করছে বাংলাদেশকেও। তাই এখনই প্রয়োজন ঐক্যবদ্ধ হয়ে ভারতের আগ্রাসন নীতিকে প্রতিহত করা। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
দেশের জন্য কাজ করতে আ’লীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর শনিবার যেসব এলাকায় ১২ ঘণ্টা বন্ধ থাকবে গ্যাস সরবরাহ ওলামা দলের আংশিক কমিটি ঘোষণা নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ গ্রেফতার জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার

সকল