২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হাইকোর্টে বিএনপির ৪৩৫ নেতাকর্মীর আগাম জামিন

-

বিএনপি কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নাসির উদ্দিন অসীম, সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন, ময়মনসিংহ-২ আসনের সাবেক এমপি শাহ শহীদ সারোয়ারসহ ১২ জেলার প্রায় ৪৩৫ জন বিএনপি নেতাকর্মীকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।
গতকাল বুধবার ঢাকা, রাজশাহী, নেত্রকোনা, ময়মনসিংহ, মুন্সীগঞ্জ, গাজীপুর, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, বরিশাল, নরসিংদী, নারয়ণগঞ্জ, মানিকগঞ্জের মোট ৪৩৫ জন বিএনপি নেতাকর্মী হাইকোর্টে হাজির হয়ে আগাম জামিন প্রার্থনা করলে আদালত তাদের ছয় সপ্তাহের আগাম জামিন দেন। এ সময়ের মধ্যে তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।


বুধবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আমিনুল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ পুলিশের করা নাশকতার মামলায় এসব নেতাকর্মীদের আগাম জামিন দেন বলে জানিয়েছেন আইনজীবীরা।
আদালতে বিএনপি নেতাকর্মীদের জামিন আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন, ব্যারিস্টার কায়সার কামাল, আব্দুল জব্বার ভুঁইয়া, গাজী কামরুল ইসলাম সজল, রুহুল কুদ্দুস কাজল, মনিরুজ্জামান আসাদ, মো: কামাল হোসেন, মাহবুবুর রহমান খান, মাহফুজুর রহমান মিলন; সাথে ছিলেন আইনজীবী গাজী তৌহিদুল ইসলাম, মাহমুদুল আরিফিন স্বপ্ন, মো: মাকসুদ উল্লাহ, শাহ নাভিলা কাসফি, রিজবাহুল কবির রিজভী, রুকনুজ্জামান সুজা, গোলাম আক্তার জাকির, ইউনুস আলী রবি, আনিসুর রহমান রায়হান, মেহবুবা জুঁই, শেখ জুলফিকার আলম শিমুল, নুরে আলম সিদ্দিক, রাসেল আহমেদ, ফয়সাল সিদ্দিকী অলি, সালেহ আকরাম শামসুল ইসলাম মুকুল, মু: কাইয়ুম, মো: উজ্জল হোসেন, মো: সাগর হোসেন প্রমুখ।


জামিনপ্রাপ্তদের মধ্যে সুপ্রিম কোর্টের আইনজীবী ও বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নাসির উদ্দিন অসীমকে দেয়া হয়েছে আট সপ্তাহের আগাম জামিন। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার, দলটির দণ্ডিত চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তিসহ বিভিন্ন দাবিতে বিএনপির চলমান আন্দোলন কর্মসূচির পর চলতি মাসে দেশের বিভিন্ন জেলায় নাশকতার অভিযোগে মামলা করে পুলিশ। এর মধ্যে এ ১২ জেলার ৪৩৫ নেতাকর্মী উচ্চ আদালত থেকে আগাম জামিন নিলেন।
বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল বলেন, নাশকতা ও ককটেল বিস্ফোরণের অভিযোগে এ সব মামলা করা হয়েছে। এ মামলাগুলোর আইনি ভিত্তি নেই। নাশকতার ঘটনায় যেসব মামলা দেয়া হয়েছে, বাস্তবে তা ঘটেনি। আদালত আমাদের আবেদন গ্রহণ করে বিএনপির ৪৩৫ নেতাকর্মীকে আজ জামিন দিয়েছেন।


ঘিওরে অর্ধশত বিএনপি নেতার নামে মামলা : আটক ৩
ঘিওর (মানিকগঞ্জ) সংবাদদাতা জানায়, মানিকগঞ্জের ঘিওর উপজেলায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের অর্ধশত নেতাকর্মীর নামে একটি নাশকতা মামলা দায়ের করা হয়েছে। উপজেলা বিএনপির ২৯ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো ৩০-৩৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে তিনজনকে আটক করে গতকাল বুধবার বিকেলে মানিকগঞ্জ কোর্টে প্রেরণ করেছে।
আটককৃতরা হলেন- সিংজুরী ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুল কাদের, উপজেলা যুবদল নেতা ছোট বৈন্যা গ্রামের মো: রমজান আলী, বড় ধুলন্ডী গ্রামের মো: আবু বক্কর সিদ্দিক রুবেল ।


মামলার বাদি উপজেলা শ্রমিক লীগের সভাপতি মো: ছানোয়ার হোসেন ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রওশন ইয়াজদানী সুমন জানান, শিবালয় উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল ও সম্মেলনের প্রচার কার্যক্রম শেষে ঘিওর ফেরার পথে শিবপুর এলাকায় আসামিরা হামলা ও আক্রমণ করে। পরে এলাকার লোকজন এগিয়ে এলে আসামিরা পালিয়ে যায়।
এ মামলায় উপজেলা বিএনপির সভাপতি মীর মানিকুজ্জামান, সাধারণ সম্পাদক ওয়াজেদ আলী মিস্টার, বিএনপি নেতা আব্দুস সুবহান হক, আইনজীবী আব্দুল আলিম খান মনোয়ার, উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক জানে আলম, মীর শরিফুল ইসলাম টিপু, সাংগঠনিক সম্পাদক আল মামুন ভূঁইয়া, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক তানভীর আহমেদ সবুজ, যুগ্ম আহ্বায়ক মো: মেহেদী হাসান সানি, উপজেলা যুবদলের আহ্বায়ক মো: মাসুদুর রহমান, বানিয়াজুরী ইউপি চেয়ারম্যান এস আর আনসারী বিল্টুসহ ২৯ নেতাকর্মীর নাম উল্লেখ করা হয়েছে। এতে অজ্ঞাতনামা আসামি করা হয় আরো ৩০-৩৫ জনকে।
ঘিওর থানার ওসি মো: আমিনুর রহমান জানান, তিন আসামিকে আটক করা হয়েছে। বাকি আসামিদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড ‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের

সকল